বর্ণাঢ্য আয়োজনে চাঁপাইনবাবগঞ্জে মহান স্বাধীনতা দিবস উদযাপিত

12813985_965402340240905_4413066351565835651_n (Small)

বর্ণাঢ্য আযোজনে ও যথাযোগ্য মর্যাদায় চাঁপাইনবাবগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে জেলা প্রশাসন আয়োজিত দিবসের কর্মসূচি শুরু হয়। এরপর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পমাল্য অর্পণ করেন সংসদ সদস্য আব্দুল ওদুদ, জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলাম, পুলিশ সুপার বশির আহম্মদ পিপিএম-বার, জেলা পরিষদের প্রশাসক মইনুদ্দীন মন্ডল, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র সাইদুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম, সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ।

2 (Small)

সকাল ৮টায় পুরাতন স্টেডিয়ামে জেলা প্রশাসক জাহিদুল ইসলাম আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর জেলা প্রশাসক ও পুলিশ সুপার বশির আহম্মদ পিপিএম-বার মুক্তিযোদ্ধা, পুলিশ, বি-এন-সিসি, আনসার, গার্ল গাইডস, স্কাউটস, স্কুল-কলেজের ছাত্রছাত্রী, শিশু-কিশোর, যুব সংগঠনসহ বিভিন্ন সংগঠনের অভিবাদন গ্রহণ করেন এবং কুচকাওয়াজ পরিদর্শন করেন। এ সময় জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলাম জেলাবাসীর উদ্দেশে বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক আদর্শ তুলে ধরেন এবং মুক্তিযুদ্ধের চেতনায় সকলকে উদ্বুদ্ধ হয়ে অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠনে সরকারকে সহযোগিতার আহবান জানান। এসময় তিনি বলেন, এই চাঁপাইনবাবগঞ্জে আর কোন পেট্রোল বোমা চলবে না, আর কোন মানুষকে পুড়িয়ে মারতে দেওয়া হবে না, যারা এসব করেছে তাদেরকে প্রতিহত করতে রাষ্ট্র, সিভিল প্রশাসন, পুলিশ প্রশাসন এবং জনগণ প্রস্তুত রয়েছে। এরপর শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠনের ডিসপ্লে অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১১ টায় শহীদ সাটুহলে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার, যুদ্ধাহত ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধণা দেওয়া হয়। এতে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মো, জাহিদুল ইসলাম, পুলিশ সুপার বশির আহম্মদ পিপিএম-বার, সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব রুহুল আমিন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম প্রমুখ। সন্ধ্যায় সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে, ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার শীর্ষক আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এদিকে সদর উপজেলার মহারাজপুরে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে রাতে গান পরিবেশন করেন জনপ্রিয় কন্ঠ শিল্পি এন্ড্রু কিশোর। অনুষ্ঠানে জেলার বিভিন্ন স্থান থেকে হাজারো মানুষের সমাগম ঘটে।

6 (Small)

আওয়ামী লীগ : দিবসটি উপলক্ষে সদর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে নানা কর্মসূচির আয়োজন করা হয়। সকালে শহরের শহীদ মনিমুল হক সড়কে দলীয় কার্যালয়ে পতা উত্তোলন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অপর্ণ কার্যালয় প্রাঙ্গনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সদর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ইকবাল মাহমুদ খান খান্নার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান, জেলা স্বেচ্ছা সেবক লীগের সাধারণ সম্পাদক অতিকুল ইসলাম, জেলা শ্রমিক লীগের সভাপতি শাহাজলাল শাহীন, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আরিফুর রেজা ইমন প্রমুখ। বক্তারা জাতির জনকের আদর্শে উদ্বুদ্ধ হয়ে মুক্তিযুদ্ধের চেতনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের কাজে আত্মনিয়োগ করার জন্য সকলের প্রতি আহবান জানান।

নবাবগঞ্জ সরকারি কলেজ : র‌্যালি, আলোচনা আর পুষ্পার্পণের মধ্য দিয়ে শহীদদের শ্রদ্ধা জানিয়েছে নবাবগঞ্জ সরকারি কলেজ। ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ ইব্রাহিমের নেতৃত্বে কলেজ প্রাঙ্গন থেকে কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে র‌্যালি বের করা হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি নাম ফলকে পুষ্পার্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, প্রফেসর দাউদ হোসেন ও শংকর কুমার কন্ডুসহ অন্যান্য শিক্ষকবৃন্দ। পরে কলেজে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।
নবাবগঞ্জ সরকারি মহিলা কলেজ : অধ্যক্ষ ড, নজরুল ইসলামের নেতৃত্বে কলেজ প্রাঙ্গন থেকে র‌্যালি বরে করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক ঘুরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি নাম ফলকে পুষ্পার্পণ করা হয়। পরে কলেজ মিলনায়তনে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সনাক : সচেতন নাগরিক কমিটি-সনাক শহীদ স্মৃতি ফলকে পুষ্পমাল্য অর্পণ করে মহান স্বাধীনতা যুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। সনাক কার্যালয়ে সনাক সভাপতি সেলিনা বেগমের সভাপতিত্বে মহান মুক্তিযুদ্ধ বিষয়ক স্টাডি সার্কেল ও বিকাল ৪ টায় ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ সম্পর্কিত বিভিন্ন বিষয়ের উপর উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের পরিকল্পনা বিভাগের সাবেক প্রধান মো. সানাউল হক। এসময় উপস্থিত ছিলেন সাইফুল ইসলাম রেজা, নসম মাহবুবুর রহমান মিন্টু প্রমুখঝ।
জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি : জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক মসিউল করিম বাবুর নেতৃত্বে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি নাম ফলকে পুষ্পার্পণ করা হয়। এর আগে গ্রীনভিউ স্কুলের সামনে থেকে র‌্যালি বের করা হয়। এসময় জেলা কমিটির অন্যান্য সদস্যসহ আইডিয়াল স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
উদীচী শিল্পী গোষ্ঠী : শহীদ সাটুহলের সামনে উদীচী চত্বরে আলোচনা ও দেশ্বাত্ববোধক সঙ্গীতের আয়োজন করা হয়।
এর আগে, ডা. আব্দুস সালামের নেতৃত্বে বিএমএ ও সাচিপ পুষ্পমাল্য অর্পণ করে। এ সময় উপস্থিত ছিলেন ডা দুরুল হোদা প্রমুখ। পরে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাজদার রহমান ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুল মান্নান। পরে জেলা জাতীয় মহিলা সংস্থার পক্ষ থেকে পুষ্পমাল্য অপর্ণ করেন ইয়াসমিন সুলতানা রুমা, তাসমিম আনোয়ার কলি প্রমুখ।
শিবগঞ্জ প্রতিনিধি : যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, সরকারি- বেসরকারি প্রতিষ্ঠান নানা কর্মসূচির আয়োজন করে। সূর্যোদয়ের সাথে সাথে ৩১বার তপোধ্বনির মধ্যদিয়ে দিবসটির সূচনা হয়। পরে শহীদ মুক্তিযোদ্ধাদের নামফলক সম্বলিত স্মৃতিস্তম্ভে চাঁপাইনবাবগঞ্জ-১(শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম রাব্বানী, উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসান, উপজেলা সহকারী কমিশনার ভূমি আফাজ উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. আতাউর রহমান, পৌর মেয়র কারিবুল হক রাজিন, ওসি এম এম ময়নুল ইসলামসহ বিভিন্ন সংগঠনের শতশত নেতাকর্মী কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তাবক অর্পণ করেন। এ ছাড়া অন্যান্য কর্মসূচির পাশাপাশি বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারদের সংবর্ধনা দেয়া হয়। শনিবার দুপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল মাঠে এ সংবর্ধনা দেয়া হয়।
গোমস্তাপুর প্রতিনিধি : নানা কর্মসূচীর মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসন,বিভিন্ন রাজনৈতিক,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি পালন করে। উপজেলা পরিষদ চত্ত্বরে মুক্তিযুদ্ধ স্মৃতি স্তম্ভে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের সূচনা করেন স্থানীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার কেএম আলমগীর কবীর,উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নুরুন্নেসা বাবলী,রহনপুর পৌর মেয়র তারিক আহমদ, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ খন্দকার গোলাম মোর্ত্তুজা, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোস্তফা কামালসহ সরকারী কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।
নাচোল প্রতিনিধি: নাচোলে জেলা প্রশাসনের কর্মসূচির অনুরূপ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাশেদ ওয়াসিফের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, স্থানীয় সাংসদ মুহাঃ গোলাম মোস্তফা বিশ্বাস। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, সাবেক উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, পৌর মেয়র আব্দুর রশিদ খান, অধ্যক্ষ হাফিজুর রহমান ও ওবাইদুর রহমান, ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান ও জান্নতুন নাঈম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিটের কমান্ডার মতিউর রহমান প্রমুখ।

SHARE