চাঁপাইনবাবগঞ্জে আম উৎপাদন ও রপ্তানি বিষয়ে সেমিনার

DSC06920 (Small)

চাঁপাইনবাবগঞ্জে শনিবার আম উৎপাদন ও রপ্তানি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত অনুষ্ঠিত হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সহযোগিতায় জাতীয় রপ্তানীর প্রশিক্ষণ কর্মসূচি ২০১৫-২০১৬’র আওতায় রপ্তানী উন্নয়ন ব্যুরো এই সেমিনারের আয়োজন করে। চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত “এক্সপোর্ট অপারচুনিটিজ অব ম্যাংগো এন্ড ম্যাংগো প্রডাক্টস” শীর্ষক এক সেমিনারের উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলাম। চেম্বার সভাপতি মোঃ আব্দুল ওয়াহেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথির বক্তক্য দেন এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার মো. মকবুল হোসেন, ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুল ইসলাম ও রপ্তানী উন্নয়ন ব্যুরোর গবেষণা কর্মকর্তা কাজী মো. সাইদুর রহমান।
সেমিনারের দ্বিতীয় পর্বে জেলার বিভিন্ন আম উৎপাদনকারী আম ব্যবসায়ী ও বিভিন্ন পেশার প্রতিনিধিগণকে প্রশিক্ষণ দেন হার্টিকালচার সাব সেক্টর হটেক্সে ফাউন্ডেশনের এফএও সেফটি প্রোগ্রাম, সিনিয়র ভ্যালু চেইন এক্সপার্ট ড. সালেহ আহমেদ। এসময় উপস্থিত ছিলেন, আঞ্চলিক উদ্যান তত্ত্বগবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হামিম রেজা, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দিন, ড. শরফ উদ্দিন, হর্টিকালচারিস্ট জহুরুল ইসলাম প্রমুখ।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলাম বলেন-পৃথিবীতে সু-স্বাদু ফল হচ্ছে আম। এ আমকে পৃথিবীর বিভিন্ন দেশে বাজারজাত করার জন্য রপ্তানির বিকল্প নেই। চাঁপাইনবাবগঞ্জের সু-স্বাদু আম ইতোমধ্যেই রপ্তানি শুরু হয়েছে। আরো অধিক হারে আম রপ্তানির জন্য দুষণমুক্ত আম তৈরী, উন্নতমানের আকর্ষণীয় প্যাকেটিং ব্যবস্থা গ্রহণ করতে হবে। আম রপ্তানির জন্য সরকার সবধরনের সহায়তা প্রদান করবে। আম নির্দিষ্ট সময়ে ও পরিপুর্ণভাবে পুষ্ট হলেই আমকে বাজারজাত করতে হবে। হাতে গোনা দুই একজন অসাধু ব্যবসায়ী থাকলে তাদের কঠোর হস্তে দমন করা হবে। কোন ভাবেই ফরমালিন/কারবাইট বা ক্ষতিকারক কোন কীটনাশক ব্যবহার করে আমের গুনগতমান খারাপ হতে দেয়া হবেনা। তিনি আম ব্যবসায়ীদের সবধরনের সহায়তা করার আশ্বাস প্রদান করেন।
অনিয়মতান্ত্রিকখাবে আম ব্যবসায়ীদের বিপদগামী করে অর্থনৈতিক ভাবে ক্ষতিগস্ত না করার জন্য প্রশাসনের প্রতি আহবানচেম্বার সভাপতি আব্দুল ওয়াহেদ। তিনি বলেন-আমকে স্বাভাবিক গতিতেই বাজারজাত করা হবে। কোন অসাধু ব্যবসায়ী কোন অসৎ উদ্দেশ্যে কেমিক্যাল ব্যবহার করলে আম ব্যসায়ীরাই তার সমুচিৎ জবাব দিবে। তিনি আম রপ্তানির সরকারি সুযোগ গ্রহণ করে দেশে বিদেশে আম বাজারজাত করনের সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।