স্বাস্থ্য সহকারীদের পদ আপগ্রেডেশনের দাবিতে চাঁপাইনবাবগঞ্জে সংবাদ সম্মেলন

DSC05708 (Small)স্বাস্থ্য সহকারীদের পদ আপগ্রেডেশনের মাধ্যমে বিদ্যমান বেতন বৈষম্য নিরসনের দাবিতে চাঁপাইনবাবগঞ্জে সংবাদ সম্মেলন করেছেন জেলার ৫ উপজেলার স্বাস্থ্য সহকারীরা। গত কাল শুক্রবার সকালে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে বাংলাদেশ হেল্থ এসিসটেন্ট এসোসিয়েশন এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।
সংগঠনের সভাপতি আব্দুল আলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন। লিখিত বক্তব্যে নিজাম উদ্দিন বলেন-দীর্ঘদিন থেকে টেকনিক্যাল পদমর্যাদার দাবি করে আসলেও সরকার তা বাস্তবায়ন না করায় পদমর্যাদাসহ চরমভাবে বেতন বৈষম্যের শিকার হচ্ছেন স্বাস্থ্য সহকারীরা। তিনি বলেন-১৯৭৭ সালে স্বাস্থ্য সহকারীদের বেতন স্কেল অনুসারে এইচএসসি পাস স্বাস্থ্য সহকারীদের ১৬তম গ্রেডে মূল বেতন ছিল ৩০০ টাকা। অপর দিকে কৃষি বিভাগের এইচএসসি পাস ব্লক সুপার ভাইজাররা ১৯তম গ্রেডে বেতন পেতেন ২৪০ টাকা। ১৯৮৫ সালে সরকারি এক আদেশে তাদের বেতন স্কেল ১৪তম গ্রেডে উন্নীত করা হয় এবং ২০০১ সালের ২৩ এপ্রিল তাদেরকে ১১তম গ্রেডে উন্নীত করে টেনিক্যাল মর্যাদা প্রদান করা হয় এবং ২০০৫ সালের ২৩ এপ্রিল পদবী পরিবর্তন করে তাদেরকে উপ-সহকারী কৃষি কর্মকর্তা করা হয়। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদও আপগ্রেডে করা হয়ে। অথচ আমরা যারা স্বাস্থ্য সহকারী তৃণমূল পর্যায়ে নিরলসভাবে কাজ করে মানুষকে স্বাস্থ্য সেবা প্রদান করছি তাদের পদ আপগ্রেড করা হচ্ছে না। ফলে বেতন বৈষম্যও দূর হচ্ছে না। আমরা বিগত ৩০ বছর যাবৎ বেতন বৈষম্যে শিকার হচ্ছি। বর্তমানে আমাদের পিঠ দেওয়ালে ঠেকে গেছে। আর তাই আগামী ৩১ মার্চের মধ্যে দাবি সমূহ বাস্তবায়ন করা না হলে ১ এপ্রিল জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে কর্মবিরতিসহ বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে। সারাদেশে এক যোগে একই দাবিতে জেলা পর্যায়ে সংবাদ সম্মেলন হচ্ছে বলে তিনি জানান।
এ সময় উপস্থিত ছিলেন, সিনিয়র সহসভাপতি রাকিব উদ্দিন, সাংগঠনিক সম্পাদক নিয়ামতুল্লাহ, অর্থ সম্পাদক শফিকুল ইসলাম, রাজশাহী বিভাগীয় সদস্য ইব্রাহিম হোসেন, সদর উপজেলা শাখার সভাপতি মঞ্জুর রহমান, শিবগঞ্জ উপজেলা শাখার সভাপতি আব্দুল্লা আল মামুন, গোমস্তাপুর উপজেলা শাখার সভাপতি তাফাজ্জাল হোসেন, ভোলাহাট উপজেলা শাখার সম্পাদক আহসান হাবিব, নাচোল উপজেলা শাখার সম্পাদক রবিউল ইসলাম ও নারী নেত্রী হাসিনা খাতুনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

SHARE