এশিয়া কাপে দারুণ পারফর্মে ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে সাব্বির

63

10-এশিয়া কাপে দারুণ পারফর্ম করে ভারতের বিপক্ষে ফাইনালের মঞ্চে নেমেছিল বাংলাদেশ। আর পুরো টুর্নামেন্ট জুড়ে ব্যাট হাতে আলো ছড়ানো টাইগারদের টি-টোয়েন্টি স্পেশালিস্ট সাব্বির রহমান রুম্মন পুরস্কার পেলেন খুব দ্রুতই।
ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসি তাদের টি-টোয়েন্টি র‌্যাংকিং প্রকাশ করেছে। সেখানে সাব্বির ৪৪ ধাপ এগিয়েছেন। টি-টোয়েন্টির ব্যাটসম্যান ক্যাটাগরিতে সাব্বিরের অবস্থান ২০তম। তার রেটিং পয়েন্ট ৫৭৪। এটিই মারকুটে এই ব্যাটসম্যানের ক্যারিয়ারে অর্জিত সর্বোচ্চ র‌্যাংকিং ও রেটিং পয়েন্ট।
ব্যাটসম্যানদের তালিকায় ২৫তম অবস্থানে রয়েছেন তিনধাপ পিছিয়ে যাওয়া সাকিব আল হাসান। তার রেটিং পয়েন্ট ৫৪৩।
এশিয়া কাপে টুর্নামেন্টের সেরা ক্রিকেটার নির্বাচিত হন সাব্বির। টুর্নামেন্ট সেরার খেতাব জিততে ৫ ম্যাচে সাব্বির করেন সর্বোচ্চ ১৭৬ রান। ৪৪ ব্যাটিং গড়ে সাব্বিরের টুর্নামেন্ট জুড়ে ছিল ১৫টি বাউন্ডারি আর ৫টি ওভার বাউন্ডারি। ইনিংস সর্বোচ্চ রান ছিল ৮০।
এশিয়া কাপে ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে ৪৪ রান করেন সাব্বির। নিজেদের দ্বিতীয় ম্যাচে আরব আমিরাতের বিপক্ষে ৬ রান করলেও তৃতীয় ম্যাচে আবারো জ¦লে উঠে সাব্বিরের ব্যাট, করেন ৮০ রান। চতুর্থ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ১৪ রান করা এই ডানহাতি ব্যাটসম্যান ভারতের বিপক্ষে ফাইনালে করেন অপরাজিত ৩২ রান।
শুধু এশিয়া কাপ নয়, জিম্বাবুয়ের বিপক্ষে চার ম্যাচ টি-টোয়েন্টি সিরিজেও সাব্বির তার জাত চিনিয়েছেন। প্রথম ম্যাচে ৪৬, দ্বিতীয় অপরাজিত ৪৩, তৃতীয় ম্যাচে ৫০ রান করেন। শেষ ম্যাচে মাত্র এক রান করতে পারেন তিনি।
এবারের এশিয়া কাপে সাব্বিরের পর দ্বিতীয় সর্বোচ্চ ১৫৩ রান করেন ভারতের বিরাট কোহলি। লঙ্কান তারকা দিনেশ চান্দিমাল ১৪৯ রান করে তৃতীয় অবস্থানে থাকেন।