দীর্ঘ দূরত্বে নন-স্টপ ফ্লাইটের রেকর্ড গড়ল এমিরেটস

80

06-emirates-a380‘নন-স্টপ’ দীর্ঘ দূরত্বের বাণিজ্যিক বিমান ফ্লাইট চালু করেছে এমিরেটস এয়ারওয়েজ।
বিবিসি বলছে, গত বুধবার কোথাও না থেমে এমিরেটসের এয়ারবাস এ৩৮০ মডেলের জেট বিমানটি দুবাই থেকে প্রায় ১৪,২০০ কিলোমিটার পাড়ি দিয়ে নিউজিল্যান্ডের অকল্যান্ডে অবতরণ করে।
০৮.৩০ জিএমটিতে বিমানটির পুনরায় দুবাইয়ের উদ্দেশে উড়াল দেওয়ার কথা।
উভয় ফ্লাইটেই ১৭ ঘণ্টা ১৫ মিনিটের মতো সময় লাগার কথা থাকলেও ফিরতি ফ্লাইটে কয়েক মিনিট বেশি সময় লাগতে পারে বলে জানা গেছে।
বিমান পরিবহন সংস্থা কোয়ান্টাসের ডালাস-সিডনি ফ্লাইটটিই ছিল এর আগে ‘নন স্টপ’ দীর্ঘতম দূরত্বের ফ্লাইট। এই ফ্লাইট ১৬ ঘণ্টা ৫৫ মিনিটে ১৩,৮০০ কিলোমিটার পাড়ি দেয়। তবে দুবাই-অকল্যান্ডের এই ফ্লাইটটি একটানা দীর্ঘসময় ধরে উড়ার যে রেকর্ড সৃি করেছে তা খুব বেশিদিন স্থায়ী হবে না। কারণ এমিরেটস এয়ারওয়েজই মার্চের মাসের পর থেকে দুবাই-পানামা সিটি বিমান সার্ভিস চালু করতে যাচ্ছে। একনাগাড়ে উড়ে দুবাই থেকে এই ফ্লাইটের বিমানের ১৭ ঘণ্টা ৩৫ মিনিট সময় লাগবে।
২০১৫ সালে সিঙ্গাপুর এয়ারলাইনস সিঙ্গাপুর-নিউ জার্সি পর্যন্ত নন-স্টপ ফ্লাইট পরিচালনার ঘোষণা দিয়েছিল যাতে সময় লাগতো ১৯ ঘণ্টা। কিন্তু বিমান সংস্থাটি পরবর্তী সময়ে ২০১৮ সাল থেকে এই ফ্লাইট চালুর ঘোষণা দেয়। দুবাই থেকে অকল্যান্ড পর্যন্ত এই নন-স্টপ সার্ভিসের কারণে বর্তমানে তিনঘণ্টা কম সময় লাগবে। এয়ারবাস এ৩৮০ জেট দিয়ে সার্ভিসটি শুরু হলেও নিয়মিত সার্ভিসটিতে বোয়িং ৭৭৭ মডেলের বিমান ব্যবহার করা হবে বলে জানা গেছে।