অর্ধশত চলচ্চিত্রে অভিনয় করেছেন রত্না

75

01-ক্যারিয়ারের এক যুগ ব্যবধানে চিত্রনায়িকা রত্নাঅর্ধশত চলচ্চিত্রে অভিনয় করেছেন। এর মধ্যে ৪৮টি ছবি ইতোমধ্যে মুক্তি পেয়েছে। তা ছাড়া সত্যরঞ্জন রোমানের ‘পরান পাখি’ ও রকিবুল আলম রকিবের ‘নষ্ট মুন্না’ শীর্ষক ছবি দুটি বর্তমানে মুক্তির অপেক্ষায় রয়েছে। এ ছবি দুটি নিয়েও দারুণ আশাবাদী রত্না।
রত্না লেখাপড়া নিয়ে ব্যস্ততার কারণে কিছুদিন চলচ্চিত্র থেকে দূরে ছিলেন। তবে এখন আবারো চলচ্চিত্রে নিয়মিত হয়েছেন। এ অভিনত্রেী এখন অনুদানের ছবি ‘কাঁসার থালায় রুপালি চাঁদ’-এ অভিনয় করছেন। ড্যানি সিডাকের পরিচালনায় এতে রত্নার বিপরীতে অভিনয় করছেন সাজিদ ইফতেখার। এতে মোট তিনটি গান থাকছে। এর সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন গুণী নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু।
এ প্রসঙ্গে রত্না বলেন, ‘সরকারি অনুদানের এ ছবিটির গল্প আমার অনেক পছন্দ হয়েছে। গল্পনির্ভর এ ছবিটি আশা করি ভালো হবে।’ ২৫ ফেব্রুয়ারি পুবাইলে এ ছবির শেষ লটের শুটিং করা হবে। চলচ্চিত্রে অভিনয় প্রসঙ্গে রত্না বলেন, ‘বাণিজ্যিক ছবিতে এখন আর তেমন কাজ করতে চাচ্ছি না। আর্ট ফিল্ম ও সাহিত্যনির্ভর গল্পের চলচ্চিত্রে কাজ করতে চাচ্ছি। তবে এসব ছবির খুব একটা প্রস্তাব আসছে না। এ কারণেই আমাকে ইদানীং অভিনয়ে কম দেখা যাচ্ছে।’
সর্বশেষ রত্নাকে ‘টাইম মেশিন’ ছবিতে দেখা গেছে। ২০১৪ সালের কোরবানির ঈদে ছবিটি মুক্তি পায়। এটি পরিচালনা করেন সায়মন জাহান। শিশুতোষ এ চলচ্চিত্রে রত্না একটি বিশেষ চরিত্রে অভিনয় করেন।
রতœা কাজী হায়াতের পরিচালনায় ‘ইতিহাস’ ছবিতে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রাঙ্গনে বেশ জনপ্রিয়তা অর্জন করেন। ছবিটি ২০০৩ সালে মুক্তি পায়। এ ছবিতে অভিনয়ের সময় রতœা অষ্টম শ্রেণির ছাত্রী ছিলেন। ছবিটি ব্যবসাসফল হওয়ার পর বেশ কিছু জনপ্রিয় ছবিতে টানা কাজ করেন রত্না। এরপর চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি প্রযোজনার খাতায়ও নাম লেখান তিনি। রত্না প্রযোজিত ‘সেদিন বৃষ্টি ছিল’ ছবিটি ২০১৪ সালে মুক্তি পায়। শাহীন সুমন পরিচালিত এ ছবিতে রতœার বিপরীতে অভিনয় করেন চিত্রনায়ক সুমিত ও অভি।
রত্না ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউট থেকে মাস্টার্স সম্পন্ন করে বর্তমানে রাজধানীর ক্যাপিটাল ল কলেজে পড়াশোনা করছেন। তার অভিনীত জনপ্রিয় ছবিগুলোর মধ্যে রয়েছেথ ‘পড়ে না চোখের পলক’, ‘ইতিহাস’, ‘কেন ভালোবাসলাম’, ‘প্রিয় সাথী’, ‘মন যেখানে হৃদয় সেখানে’ প্রভৃতি।