তুরস্কে সম্পাদক আটকের প্রতিবাদে সাংবাদিকদের বিক্ষোভ

73

08turoshko

তুরস্কে দুই খ্যাতিমান সম্পাদক আটকের প্রতিবাদে রাজধানী আংকারায় সাংবাদিকরা বিক্ষোভ-মিছিল করেছেন। বিক্ষোভকারীরা গতকাল রোববারকে ‘ওয়ার্কিং জার্নালিস্ট ডে’ হিসেবে পালন করেন। সাংবাদিকরা নানা ধরনের ব্যানার ও ফেস্টুন নিয়ে বিক্ষোভ মিছিল করেন এবং বন্দী সাংবাদিকদের প্রতি সমর্থন ব্যক্ত করে মুক্তির জন্য স্লোগান দেন।
তুরস্কের সরকার-বিরোধী বিখ্যাত জমহুরিয়াত পত্রিকার এডিটর-ইন-চিফ চ্যান দুন্দার এবং আংকারা ব্যুরো প্রধান এরদেম গুলকে এক মাসেরও বেশি সময় আটক রাখা হয়েছে। তুরস্ক থেকে সিরিয়ার সন্ত্রাসীদের কাছে অস্ত্র পাঠানোর বিষয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করার পর তাদেরকে আটক করা হয়। দুই সম্পাদকের বির”দ্ধে গুপ্তরচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে।
বিক্ষোভকারী সাংবাদিকরা তুরস্কে গণমাধ্যমের মতপ্রকাশের স্বাধীনতা সংরক্ষণের দাবি জানান। বিক্ষোভে অংশ নিয়ে প্রতিবাদকারী সাংবাদিকদের উদ্দেশে জমহুরিয়াত পত্রিকার অন্যতম সম্পাদক আয়সে ইলমায বলেন, “আজ হচ্ছে আমাদের শোকের দিন তবে আমি আশাহত হতে চাই না। আমরা কঠিন সময় পার করছি ঠিকই কিন্তু কোনো কিছুই চিরস্থায়ী নয়।” আরেক সাংবাদিক দাবি করে বলেন, শুধুমাত্র সত্য লেখার দায়ে এ মুহূর্তে ৩০ জন সাংবাদিক জেলে রয়েছেন।
প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের শাসনামলে তুরস্কে দিন দিন সংবাদপত্র ও সাংবাদিকদের স্বাধীনতা নিয়ে উদ্বেগ বাড়ছে। বহু সংখ্যক সাংবাদিক প্রেসিডেন্ট এরদোগান ও শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সমালোচনা কিংবা কথিত অবমনান করার অভিযোগ বিচারের মুখে রয়েছেন।