নতুন সংস্করণে গুগলের স্মার্ট গ্লাস

80

07-

পরিধেয় প্রযুক্তি পণ্য স্মার্ট গ্লাসের পরবর্তী সংস্করণ আনতে কাজ করছে গুগল। গুগল গ্লাসের পরবর্তী সংস্করণ ‘গুগল গ্লাস ২.০’।
সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশনে (এফসিসি) গুগলের পাঠানো নথি থেকে গুগর গ্লাসের পরবর্তী সংস্করণের বিষয়ে নিশ্চিত তথ্য পাওয়া যায়।
প্রযুক্তি বিষয়ক পত্রিকা সিনেটের প্রতিবেদন অনুযায়ী, দৈনন্দিন কাজে ব্যবহার উপযোগী প্রযুক্তি পণ্য যুক্তরাষ্ট্রে বাজারজাত করতে এফসিসির অনুমোদন নিতে হয়। বিশেষ করে স্মার্টফোন ও পরিধেয় ইলেকট্রনিকস পণ্যের ক্ষেত্রে এটা অবশ্য করণীয়। মূলত এ কারণেই সম্প্রতি এফসিসির অনুমোদন পাওয়ার জন্য নিজেদের পরিধেয় প্রযুক্তি পণ্য গুগল গ্লাসের পরবর্তী সংস্করণ বিষয়ে একটি নথি পাঠিয়েছিল গুগল। ওই নথির সঙ্গে স্মার্টগ্লাসের নতুন সংস্করণের একটি ছবিও জমা দিয়েছিল প্রতিষ্ঠানটি। আর তাই এবার আর গুজবনির্ভর আলোচনা নয়, বরং গুগলের নথি থেকেই স্মার্টগ্লাসের পরবর্তী সংস্করণ বিষয়ে নিশ্চিত তথ্য পাওয়া গেল।
এফসিসিতে পাঠানো নথির তথ্য অনুযায়ী, গুগল গ্লাসের দ্বিতীয় সংস্করণের নাম লেখা হয়েছে ‘জিজি১’। এটি পূর্বের সংস্করণের সঙ্গে অনেকটাই সাদৃশ্যপূর্ণ। তবে প্রযুক্তিগত বেশকিছু উন্নয়ন করা হয়েছে। যদিও গুগলের পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।