মারাত্মক স্বাস্থ্যঝুঁকি সৃষ্টি করে দীর্ঘক্ষণ চেয়ারে বসে থাকা

04-

অফিসে যারা দীর্ঘক্ষণ বসে থাকেন তারা নিজের জন্য মারাত্মক স্বাস্থ্যঝুঁকি সৃষ্টি করেন। সম্প্রতি গবেষকরা জানিয়েছেন, আপনি নানা কাজে নিয়মিত শারীরিক পরিশ্রম করলেও দীর্ঘক্ষণ বসে থাকায় আপনার স্বাস্থ্যগত ঝুঁকি সৃষ্টি হতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এলএটাইমস।
সম্প্রতি গবেষকরা ৪৭টি পৃথক গবেষণা প্রতিবেদন একত্রিত করে দীর্ঘক্ষণ বসে থাকার স্বাস্থ্যগত ঝুঁকি নির্ণয় করেছেন। এতে তারা জানিয়েছেন টাইপ টু ডায়াবেটিসসহ নানা রোগের কারণে অকালে মৃত্যুর হার বেড়ে যায় দীর্ঘক্ষণ বসে থাকায়।
সম্প্রতি অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন জার্নালের এক গবেষণাপত্রে এ বিষয়টি উঠে এসেছে। এতে জানা যায়, দীর্ঘক্ষণ বসে থাকার কারণে যে স্বাস্থ্যগত ঝুঁকি সৃষ্টি হয়, তা শারীরিক পরিশ্রমেও লাঘব হয় না।
গবেষকরা জানান, যারা দৈনিক পাঁচ ঘণ্টা বা তার বেশি সময় বসে টিভি দেখেন কিংবা কর্মক্ষেত্রে ছয় ঘণ্টা বা তার বেশি সময় বসে থাকেন তারা মারাত্মক স্বাস্থ্যগত ঝুঁকির মাঝে পড়েন।
বসে থাকার স্বাস্থ্যগত সমস্যা দূর করার জন্য বেশ কয়েকটি পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এগুলো হলো :
* ডেস্কে বসে থাকার সময় প্রতি আধঘণ্টা পর পর এক থেকে তিন মিনিটের জন্য উঠে একটু হেঁটে নিন।
* ওপরতলায় যেতে বা নিচের তলায় নামতে লিফট বাদ দিয়ে সিঁড়ি ব্যবহার করুন।
* কিছুটা দূরে বসা সহকর্মীকে কিছু বলার প্রয়োজন পড়লে টেলিফোন বা ইমেইল না করে নিজেই উঠে গিয়ে বলে আসুন। আর বসে থাকা অবস্থায় মাঝেমধ্যে হাত-পা পর্যায়ক্রমে প্রসারিত ও ভাঁজ করুন।
* প্রায় সব টিভি চ্যানেলেই কিছুক্ষণ পর পর বিজ্ঞাপন দেয়। এ সময় উঠে একটু হেঁটে নিন।
* প্রতিদিন আপনার বসে থাকার সময় হিসাব করুন। এ সময় যদি দুই থেকে তিন ঘণ্টার বেশি হয় তাহলে সতর্ক হয়ে যান।
* নিয়মিত শারীরিক অনুশীলন ও শারীরিক পরিশ্রম করুন। এতে বসে থাকার বিরুপ প্রতিক্রিয়া লাঘব হবে।