ট্রাম্পের প্রশংসায় পঞ্চমুখ পুতিন

100

Russian President Vladimir Putin gestures while speaking during a meeting of the Valdai International Discussion Club Societies Between War and Peace in the Black Sea resort of Sochi, Russia, Thursday, Oct. 22, 2015. (AP Photo/Alexander Zemlianichenko, pool)

সারা বিশ্বসহ যেখানে প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের ধর্মান্ধ বক্তব্যের নিন্দা করেছেন সেখানে রুশ প্রধানমন্ত্রী ভøাদিমির পুতিন গাইলেন অন্য সুর। রুশ প্রেসিডেন্টের বিচারে ট্রাম্প “অসাধারণ একজন মানুষ, দারুণ মেধাবী, এ নিয়ে কোনো সন্দেহ নেই।” বৃহস্পতিবার পুতিন খুব পরিষ্কারভাবেই বলেছেন যে, পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা আছে একমাত্র ডোনাল্ড ট্রাম্পেরই।বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, নিউ ইয়র্কের বিলিয়নেয়ার ট্রাম্প তার প্রচারে বিভিন্ন সময়ে পুতিনের ‘লৌহ কঠিন ইমেজ’ এবং সিরিয়ার বিষয়ে তার নীতির প্রশংসা করেছেন। যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের যে দাবি তুলে ট্রাম্প সমালোচিত হচ্ছেন, সে বিষটিকে পুতিনও গুরুত্ব দিচ্ছেন না।তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনে যেই জয়ী হোক, তার সঙ্গে কাজ করতে মস্কোর কোনো সমস্যা নেই।

বার্ষিক সংবাদ সম্মেলনের শেষে মঞ্চ থেকে নেমে যাওয়ার পথে সাংবাদিকদের সাথে কথোপকথনের সময় পুতিন রিপাবলিকান দলের এক নম্বর প্রার্থী ট্রাম্পকে আখ্যায়িত করেন, ‘প্রেসিডেন্ট পদের দৌড়ে একমাত্র যোগ্য নেতা’ হিসেবে। ২০১৩ সালে ইউক্রেইন এবং সিরিয়া নিয়ে মতবিরোধ থেকে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বারাক ওবামার সম্পর্কে শীতলতা তৈরি হতে থাকে। ওবামার পররাষ্ট্র নীতির সমালোচনা করে বুধবার ট্রাম্প বলেন, “আমি পুতিনের কাছে যাব, অন্যদের কাছেও যাব, আমার ধারণা- আমরা আরও স্থিতিশীল একটি বিশ্ব গড়তে পারব।” কয়েক মাস আগে রাশিয়া সিরিয়া যুদ্ধে যোগ দেওয়ার পর আমেরিকা নাখোশ হলেও সে সময় ট্রাম্পের সমর্থন পেয়েছিলেন পুতিন।

টিএএসএস সংবাদ সংস্থার তথ্যমতে পুতিন বলেছেন, ‘ট্রাম্প নিঃসন্দেহে একজন বুদ্ধিমান এবং প্রতিভাবান মানুষ’। এদিকে গত অক্টোবর মাসে ট্রাম্প বলেছিলেন, ‘তিনি এবং পুতিন ভিন্ন ধরনের মানুষ’, আবার একইসাথে এটাও যোগ করেছিলেন যে, ‘তবু পুতনের সাথে আমার ভালো মতই জমবে। পুতিন বারাক ওবামাকে পছন্দও করেন না, শ্রদ্ধাও করেন না কিন্তু আমার ক্ষেত্রে এই জাতীয় সমস্যা হবে না।’পুতিন ট্রাম্পের এই মনোভাব জানেন এবং আশা করেন তাদের সম্পর্ক আরো গাঢ় হবে। তিনি বলেছেন, ‘এটাকে স্বাগত না জানিয়ে আমরা আর কি করতে পারি? অবশ্যই আমরা স্বাগত জানাই।