ফেসবুক ব্যবহারের বয়স নির্ধারণ করছে ইইউ

59

A view of Facebook's logo May 10, 2012 in Washington, DC.  Social-networking giant Facebook will go public on the NASDAQ May 18 with its initial public offering, trading under the symbol FB, in an effort to raise $10.6 billion.        (Photo credit should read BRENDAN SMIALOWSKI/AFP/GettyImages)

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশগুলো ফেসবুকসহ সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারে বয়স নির্ধারণ করতে যাচ্ছে।এ-সংক্রান্ত খসড়া একটি আইন বৃহস্পতিবার ইউরোপীয় পার্লামেন্টের নাগরিক স্বাধীনতা কমিটির ভোটে অনুমতি পাওয়ার কথা রয়েছে। আগামী বছর পার্লামেন্ট সদস্যরা এতে ভোট দেবেন।মা-বাবার সম্মতি ছাড়া ১৬ বছরের নিচে বয়সীদের জন্য ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ও অন্যান্য সেবা বন্ধ করার প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এই প্রস্তাবের বিরোধিতা করে।নতুন তথ্য সুরক্ষা নীতি সম্পর্কে ইউরোপীয় পার্লামেন্টের সদস্য জ্যান ফিলিপ আলব্রেখট বলেন, ‘সদস্য দেশগুলো এই বয়স ১৩ থেকে ১৬ বছরের মধ্যে করতে পারে।’ইউরোপীয় কমিশন ও ইউরোপীয় পার্লামেন্ট প্রথম প্রস্তাব দিয়েছিল, ১৩ বছর বয়সই হবে সবার জন্য অভিন্ন নীতি।

গত সপ্তাহে নতুন তথ্য সুরক্ষা আইন সংশোধনীতে সামাজিক মাধ্যম ব্যবহারের বয়স ১৬ বছর করার প্রস্তাব দিয়েছিল কয়েকটি সদস্য রাষ্ট্র।এর ফলে পরিবারের অনলাইন নিরাপত্তা ইনস্টিটিউটসহ বেশ কয়েকটি ইন্টারনেট সংগঠন নিজেদের মধ্যে জোট গঠন করেছে। তারা একটি খোলা চিঠিতে বলেছে, ‘মা-বাবার অনুমতি নিয়ে ১৩ থেকে ১৬ বছর বয়সীদের সামাজিক মাধ্যম ব্যবহারের যে পদক্ষেপ নেওয়া হচ্ছে, এর ফলে বিভিন্নভাবে কিশোররা শিক্ষা ও সামাজিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবে।’