রিয়াল মাদ্রিদের ব্যবধান কমানোর যুদ্ধ

08-

চলতি মৌসুমটা ওঠা-নামার মধ্যে চলছে রিয়াল মাদ্রিদের। কখনও বড় জয়ে নিজেদের জাত চেনাচ্ছে স্প্যানিশ জায়ান্ট দলটি, আবার কখনও দু’একটি বাজে পারফরম্যান্সে সমর্থকদের সমালোচনার শিকার হচ্ছে রাফায়েল বেনিতেজের শিষ্যরা। এরই ধাবাহিকতায় লা লিগার চলতি আসরে রাতে ভিয়ারিয়ালের বিপক্ষে মাঠে নামছে দলটি। আর এ ম্যাচ জিতে শীর্ষে থাকা বার্সেলোনার থেকে ব্যবধান কমানোর সুযোগ থাকছে ক্রিস্টিয়ানো রোনালদোদের।
রোববার (১৪ ডিসেম্বর) মধ্যরাতে ভিয়ারিয়ালের মাঠ ক্যাম্প এল মাদ্রিগালে আতিথিয়েতা নেবে রিয়াল। বাংলাদেশ সময় রাত দেড়টায় মুখোমুখি হবে দু’দল।
মাঠের খেলায় রিয়ালের সুদিন চললেও কিছুটা অস্বস্তি বিরাজ করছে সান্থিয়াগো বার্নাব্যুর দলের মাঝে। সর্বশেষ চ্যাম্পিয়নস লিগের ম্যাচে মালমোর বিপক্ষে রোনালদো ও বেনজেমার হ্যাটট্রিকে ৮-০ গোলের বড় ব্যবধানে জয় পায় দলটি। কিন্তু কোপা দেল রে’র ম্যাচে নিষিদ্ধ ফুটবলার দেনিশ চেরিশেভকে খেলানোয় আসর থেকেই বাদ পড়তে হয়েছে রিয়ালকে। সর্বশেষ এর বিরুদ্ধে আপিল করলেও তা খারিজ করে দেওয়া হয়।
এদিকে দলের মূল্যবান স্ট্রাইকার করিম বেনজেমা রিয়ালের হয়ে মাঠে কতটা স্বস্তি নিয়ে খেলতে পারবেন তা নিয়েও দেখা দিয়েছে সংশয়। কারণ জাতীয় দল ফ্রান্স থেকে তাকে অনির্দিষ্টকালের জন্য বহিষ্কার করা হয়েছে। ফ্রেঞ্চ সতীর্থ ম্যাথিউ ভালবুয়েনাকে সেক্স টেপ দিয়ে ব্ল্যাকমেইল করার অভিযোগ উঠায় শাস্তি দেওয়া হয় বেনজেমাকে।
বার্সার বিপক্ষে লিগে ৪-০ গোলে হারের পর অবশ্য রিয়ালকে আর কোন ম্যাচে হোঁচট খেতে হয়নি। সর্বশেষ পাঁচ ম্যাচে গ্যালাকটিকোরা গোলও করেছে ২১টি। আর ভিয়ারিয়ালের বিপক্ষে রিয়ালের রেকর্ডও দারুণ সমৃদ্ধ। এখন পর্যন্ত ৩০ বারের দেখায় ঐতিহ্যবাহী দলটি হেরেছে মাত্র দু’বার।
লা লিগায় ঘরের মাঠে অবশ্য ভিয়ারিয়ালের সময়টা বেশ ভালো কাটছে। এল মাদ্রিগালে দলটি নয় ম্যাচে সাত জয়ের পাশাপাশি হেরেছে মাত্র একটিতে। ড্র একটি ম্যাচে। চলতি মৌসুমে বার্সার পর ঘরের মাঠে ভিয়ারিয়ালেরই সবচেয়ে বেশি সাফল্য।
মালমোর বিপক্ষে না খেলা রিয়াল ডিফেন্ডার পেপে শুক্রবার দলের সঙ্গে অনুশীলন করেছেন। তবে ইনজুরির কারণে থাকতে পারছেন না দানি কারবাহাল, রাফায়েল ভারানে ও নিয়মিত অধিনায়ক সার্জিও রামোস। তবে গত দু’ম্যাচ না খেলা ইসকোকে পাচ্ছে রিয়াল।
স্প্যানিশ লিগের পয়েন্ট টেবিলের ১৪ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে রিয়াল। ১৫ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সা। আর ১৪ ম্যাচে ৩২ পয়েন্ট অ্যাতলেটিকো মাদ্রিদের। সমান ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে পঞ্চম অবস্থানে ভিয়ারিয়াল।