সদর মডেল থানায় ওপেন হাউস ডে গ্রাম আদালতকে আরো সক্রিয় করতে হবে : পুলিশ সুপার

102

সদর মডেল থানায় ওপেন হাউস ডে গ্রাম আদালতকে আরো সক্রিয় করতে হবে : পুলিশ সুপারচাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানায় ওপেন হাউস ডে অনুষ্ঠানে পুলিশ সুপার বশির আহম্মদ পিপিএম মামলার চাপ কমাতে গ্রাম আদালতকে আরো সক্রিয় করার আহ্বান জানিয়েছেন। তিনি এ সময় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের উদ্যোসে বলেন, আপনারা গ্রাম আদালত আইনের আলোকে গ্রাম আদালতের কার্যক্রম আরো সক্রিয় করুন, তাহলে আমাদের কাজ অনেক খানি কমে যাবে। আর এতে থানায় মামলার চাপ কমবে।
অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বিভিন্ন এলাকার নাগরিকরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। এসময় কয়েকটি বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন পুলিশ সুপার।
সুন্দরপুর এলাকায় বেশ কয়েকজন অধিবাসী তাদের এলাকায় মোটরসাইকেল ছিনতাই হচ্ছে এমনটা জানালে পুলিশ সুপার বলেন সুন্দরপুর এলাকা সদর থেকে অনেক দূরে, তাই আমার ৫০ জন পুলিশ নিয়ে অনেক সময় সেই এলাকায় নিয়মিত টহল দেয়া সম্ভব হয় না। তাই সন্দুরপুর ছাড়াও ওই অঞ্চলের সাতটি ইউনিয়ন নিয়ে একটি থানা স্থাপনের জন্য আমরা এরই মধ্যে আবেদন করেছি। তিনি বলেন, সুন্দরপুরে একটা সুন্দর থানা হবে তখন দেখবেন পুলিশি সেবা কতটা মানুষের দৌড় গোড়ায় পৌঁছায়। তিনি আরো বলেন-সোনামসজিদ স্থলবন্দরের বিভিন্ন সমস্যা দেখা দেয়, বন্দর কেন্দ্রিক চাঁদাবাজিসহ সব ধরণের অরাজকতা ঠেকাতে আমারা ওই এলাকায়তেও একটি থানা স্থাপনের  জন্য আবেদন পাঠিয়েছি। অনুষ্ঠানে চাকুরীর প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নেয়া চক্রকে ধরতে পুলিশ তৎপর রয়েছে বলে জানান পুলিশ সুপার। তিনি বলেন, আপনার যারা কমিউনিটি পুলিশিং এর সাথে আছেন তারা মানুষকে বোঝান, কাউকে টাকা দিয়ে কেউ চাকুরী পেয়েছে এমন নয়, বলেন যদি তোমার রিজিক থাকে তবে তুমি সেখানে অবশ্যই যেতে পারবে সোজা পথেই। তিনি আরও বলেন-কেউ কোন এলাকায় চাকুরীর প্রলোভন দেখিয়ে টাকা নিচ্ছে এমন খবর পেলেই আমাদের জানাবেন, আমরা দ্রুত তাদের আটক করে আইনী প্রদক্ষেপ নিব।
পুলিশ সুপার বশির আহম্মদ নাশকতাকারীদের ভালো পথে আসার আহ্বান জানিয়ে তার বক্তব্যে বলেন, নাশকতা করে ফলাফল শূন্য। তিনি বলেন ইসলামে কী কোথাও লেখা আছে অন্যের সম্পদ ধ্বংস কর, অন্যের চলাচল বাধাগ্রস্থ কর। তিনি বলেন এখনো সময় আছে আদালতে আত্মসমর্পন করে আগামীতে আর নাশকতা না করার ঘোষণা দেন। যতদিন বেঁচে থাকব ততদিন নাশকতা কারীদের বিরুদ্ধে কথা বলব, এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে ভালো পথে ফিরে আসুন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা কমিউনিটি পুলিশিং এর আহ্বায়ক আলহাজ্ব রুহুল আমীন।
তিনি তার বক্তব্যে তদন্ত ছাড়ায় যাতে  কোন বড় ভাইয়ের ফোনে আটককৃত কাউকে ছেড়ে দেয়া না হয়, সে বিষয়ে পুলিশ সুপারের দৃষ্টি আকর্ষণ করেন।
চাঁপাইনবাবগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সদর সার্কেলের জৈষ্ঠ সহকারি পুলিশ সুপার ওয়ারেছ আলী মিয়া।