সফরের একমাত্র টেস্টে আজ মুখোমুখি বাংলাদেশ ও ভারত

131

সফরের একমাত্র টেস্টে আজ মুখোমুখি বাংলাদেশ ও ভারত

সফরের একমাত্র টেস্টে আজ মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী ভারত। প্রায় সাড়ে পাঁচ বছর পর আবারো টেস্ট ফরম্যাটে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। নারায়নগঞ্জের ফতুল্লায় খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল দশটায় শুরু হবে খেলাটি। আর প্রায় নয় বছর পর ফতুল্লা স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে টেস্ট ম্যাচ। সর্বশেষ ২০১০ সালে টেস্ট সিরিজ খেলেছিলো বাংলাদেশ ও ভারত। দুই ম্যাচের ঐ টেস্ট সিরিজটি ২-০ ব্যবধানে জিতেছিলো সফরকারী ভারত। এরপর আর কোন টেস্ট ম্যাচ খেলেনি এই দু’দল। তবে গেল বছরের এই সময়েই ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছিলো টাইগাররা। ঐ সিরিজ ২-০ ব্যবধানে হেরেছিলো বাংলাদেশ। কিন্তু অতীত ইতিহাসের সাথে এখন আর মিল নেই বাংলাদেশ দলের। অনেক বদলে গেছে বাংলাদেশ দলটি। তার প্রমাণ সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ ও দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজ। এগারতম বিশ্বকাপে গ্রুপ পর্বে দুন্দান্ত পারফরমেন্স করে কোয়ার্টারফাইনালে উঠে বাংলাদেশ। ইংল্যান্ডের মত দলকে হারিয়ে শেষ আটের টিকিট কাটে মাশরাফির বাংলাদেশ। এরপর কোয়ার্টারফাইনালেও ভারতকে চমকে দেয়ার সম্ভাবনা তৈরিও করেছিলো টাইগাররা। কিন্তু আম্পয়ারদের ইচ্ছাকৃত ভুলে ম্যাচটি ১০৯ রানের হারে মুশফিক-তামিমরা। তারপরও দারুন পারফরমেন্সের সুবাদে পুরো বিশ্বের কাছে বাহবা পেয়েছে বাংলাদেশ। তাতেই আত্মবিশ্বাস বেড়ে যায় বাংলাদেশের। তাই দেশের মাটিতে গেল এপ্রিলে পাকিস্তানকে হোয়াইওয়াশের লজ্জা দেয় টাইগাররা। তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নেয় মাশরাফিবাহিনী। তবে দুই ম্যাচের টেস্ট সিরিজটি ১-০ ব্যবধানে হারে বাংলাদেশ। কিন্তু ঐ টেস্ট সিরিজ থেকে অনেক কিছু অর্জন করেছে মুশফিকুরবাহিনী। প্রথম টেস্ট থেকে সবচেয়ে বেশি অর্জন ছিলো টাইগারদের। অনেক রেকর্ডের জন্ম দিয়ে দাপটের সাথে টেস্টটি ড্র করে বাংলাদেশ।
তাই ঐ স্মৃতিকে আবারো ফিরিয়ে আনার লক্ষ্য নিয়ে ভারতের বিপক্ষে খেলতে নামবে মুশফিকুর বাহিনী। সেই লক্ষ্যে গেল এক সপ্তাহেরও বেশি সময় ধরে কঠোর অনুশীলন করেছে বাংলাদেশ। টেস্ট ম্যাচের আগের দিন অর্থাৎ মঙ্গলবার সকাল সাড়ে নয়টা থেকে ফতুল্লায় অনুশীলন শেষ করেছে বাংলাদেশ।
শারীরিক কসরত ছাড়াও, ফিল্ডিং-বোলিং-ব্যাটিং সবই করেছে টাইগাররা। বাংলাদেশের মত কঠোর অনুশীলন েেকরছ ভারত। গতকাল ঢাকায় পা দেয়ার তিন ঘন্টা পরই মিরপুরের একাডেমি মাঠে অনুশীলন করেছে টিম ইন্ডিয়া। তবে মঙ্গলবার ফতুল্লায় অনুশীলন করেছে তারা। দীর্ঘক্ষণ ঘাম ঝড়িয়েছে কোহলিবাহিনী।
সাম্প্রতিক সময়ে টেস্টে ভারতের পারফরমেন্স মোটেও ভালো নয়। সর্বশেষ পাঁচ টেস্টের তিনটিতেই হেরেছে ভারত। আর অন্য দু’টি করেছে ড্র। তাই বাংলাদেশের বিপক্ষে ভালো ক্রিকেট খেলে আবারো জয়ের ধারায় ফিরতে চায় কোহলিবাহিনী। বাংলাদেশ একাদশ (সম্ভাব্য) : তামিম ইকবাল, ইমরুল কায়েস, মোমিনুল হক, মুশফিকুর রহিম (অধিনায়ক), লিটন দাস (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, সৌম্য সরকার, শুভাগত হোম/মোহাম্মদ শহীদ, জুবায়ের হোসেন, তাউজল ইসলাম, রুবেল হোসেন।
ভারত একাদশ (সম্ভাব্য) : মুরালি বিজয়, শিখর ধাওয়ান, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং/করন শর্মা, ইশান্ত শর্মা/ভুবেনশ্বর কুমার, উমেশ যাদব।