চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদের বাজেট ঘোষণা

88

budget (Custom)

শিক্ষা, স্বাস্থ্য, স্যানিটেশন, দুর্যোগ, নৃ-গোষ্ঠীসহ বিভিন্ন খাতকে অগ্রাধিকার দিয়ে উন্মুক্ত পরিবেশে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদের ৩ কোটি ৮৫ লাখ ১০ হাজার টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত অনুষ্ঠানে ২০১৫-২০১৬ অর্থবছরের এই বাজেট ঘোষণা করেন, অনুষ্ঠানের সভাপতি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মির্জা শাকিলা দিল হাছিন। পূর্ণ বাজেট উপস্থাপন করেন, সদর উপজেলা প্রকৌশলী আনম ওয়াহিদুজ্জামান শাওন। বাজেট অনুষ্ঠানে বক্তব্য রাখেন, অবসরপ্রাপ্ত সিনিয়র সহকারী সচিব মুহম্মদ মাহতাব উদ্দিন, সদর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইয়াসমিন আরা বেগম, ভাইস চেয়ারম্যান মাওলানা সোহরাব আলী, উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি নাসরিন বেগম, শরীকের আঞ্চলিক প্রতিনিধি ওয়াং চলা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তৌফিকুল ইসলাম, ঝিলিম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তসিকুল ইসলাম ও দেবীনগর ইউনিয় পরিষদের চেয়ারম্যান। এ সময় উপস্থিত ছিলেন, মহারাজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুখলেসুর রহমান সাতেমান, সুন্দরপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মতিউর রহমান, আলাতুলি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খোয়াজ আলী, উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণির প্রতিনিধিবৃন্দ। অনুষ্ঠানে কোরান তেলাওয়াত করেন, উপজেলা পরিষদ জামে মসজিদের পেশ ঈমাম, জনাব মোহাম্মদ সাইফুল ইসলাম। শেষে জেলা গম্ভীরা দল গম্ভীরা পরিবেশন করে। এবারের প্রস্তাবিত বাজেটে আয়ের লক্ষ মাত্রা ধরা হয়েছে, ৩ কোটি ৪৫ লক্ষ ৫৪ হাজার টাকা। যার মধ্যে উপজেলা পরিষদের নিজস্ব আয় ধরা হয়েছে, ২ কোটি ২০ লক্ষ ১০ হাজার টাকা এবং সরকার হতে প্রাপ্ত অনুদান, ১ কোটি ৬৫ লক্ষ টাকা।  প্রস্তাবিত বাজেটে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে, ৩ কোটি ২৫ লক্ষ টাকা।

চাঁপাইনবাবগঞ্জ সদর : চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়ন পরিষদের ২০১৫-২০১৬ অর্থ বছরের জন্য উম্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার সকালে ইউনিয়ন পরিষদ চত্বরে অনুষ্ঠিত বাজেট সভায় ইউপি চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মির্জা শাকিলা দিল হাছিন। বিশেষ অতিথি ছিলেন আমনুরা হযরত বুলন্দশাহ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ আতাউর রহমান, ইউপি’র সংরক্ষিত মহিলা সদস্য শিরিন আক্তার, পারভীন বেগম, শামিম আরা লুসি, ওয়ার্ড সদস্য আশরাফুল হক মতু। প্রায় ১ কোটি ৪৫ লক্ষ টাকার বাজেট পেশ করেন ইউপি সচিব জহুরুল ইসলাম। বাজেট সভায় ২০১৫-১৬ অর্থবছরের সম্ভাব্য আয় ধরা হয়েছে ১ কোটি ৪৪ লাখ ৯৯ হাজার ৩’শ ৪৮ টাকা এবং ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৪৩ লাখ ৭৯ হাজার ৪’শ ৫২ টাকা। উদ্বৃত্ত থাকবে ১ লাখ ১৯ হাজার ৮’শ ৯৬ টাকা। ২০১৪-১৫ অর্থবছরে বাজেটে আয় ধরা হয়েছিল, ১ কোটি ১১ লাখ ১৭ হাজার ৯’শ ১০ টাকা এবং ব্যায় ধরা হয়েছিল, ১ কোটি ১০ লাখ ৩৫ হাজার ৭’শ ৯৯ টাকা। এবছর বাজেটে নারী বান্ধব ও দারিদ্র বিমোচন প্রকল্পের উপর গুরুত্বারোপ করা হয়েছে।

শিবগঞ্জ : উপজেলার  নয়ালাভাঙ্গা ইউনিয়ন পরিষদের ২০১৫-২০১৬ অর্থবছরের জন্য ২ কোটি ৯০ লক্ষ ৫৪ হাজার ৭৫৪ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১ টায় চেয়ারম্যান আশরাফুল হকের সভাপতিত্বে নয়ালাভাঙ্গা ইউসি উচ্চ বালিকা বিদ্যালয় চত্বরে উন্মুক্ত বাজেট অনুষ্ঠানে, এ বাজেট ঘোষণা করেন নয়ালাভাঙ্গা ইউনিয়ন পরিষদের সচিব শহীদুল ইসলাম। বাজেটে উদ্বৃত্ত রাখা হয় ২ লাখ ৭ হাজার ১৬২ টাকা। বাজেট অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সমাজ সেবক আহসান হাবীব। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিসংখ্যান অফিসার মনিরুল ইসলাম, শরিকের টীম লিডার সারওয়ার আব্দুল হাদী। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, অধ্যাপক মাইনুল হক প্রমুখ। অনুষ্ঠানে শিক্ষক, মুক্তিযোদ্ধা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ বিভিন্ন পেশাজীবীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 নিয়ামতপুর : নওগাঁর নিয়ামতপুর উপজেলার হাজিনগর ইউনিয়ন পরিষদের ২০১৫-১৬ অর্থ বছরের ১ কোটি ৩৯ লাখ ৬৭ হাজার ২শত ৮৬টাকার  প্রস্তাবিত  বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১টায় অত্র ইউনিয়ন পরিষদের হল রুমে এ বাজেট ঘোষণা করা হয়। হাজিনগর ইউপি চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম ভিপির সভাপতিত্বে বাজেট অধিবেশনে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার সেলিম হোসেন। ইউনিয়ন পরিষদ সচিব রাজু আহমেদ প্রস্তাবিত বাজেট পেশ করেন। প্রস্তাবিত বাজেটে ২০১৫-১৬ অর্থ বছরে আয় ধরা হয়েছে ১ কোটি ৩৯ লক্ষ ৬৭ হাজার ২শত ৮৬টাকা যা চলতি ২০১৪-১৫ অর্থ বছরে ছিল ১ কোটি ১৫ লক্ষ ৮৮ হাজার ১শত ৩৫টাকা  এবং ব্যয় ধরা হয়েছে ১ কোটি ১৪ লক্ষ ৩৩ হাজার ১শত ১০ টাকা যা চলতি ২০১৪-১৫ অর্থ বছরে ছিল ১ কোটি ০৬ লক্ষ ৯২ হাজার ৫০ টাকা।

গোমস্তাপুর : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর ও পার্বতীপুর ইউনিয়ন পরিষদের ২০১৫-১৬ অর্থবছরের জন্য ১ কোটি ৫৩ লক্ষ ৬৯ হাজার ৫শ ২ টাকা ও ১কোটি ৮৮ লক্ষ ৯০ হাজার ৯শ ৯৪ টাকা বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার পৃথক দু’টি অনুষ্ঠানে এ বাজেট পেশ করা হয়।  বিকেলে গোমস্তাপুর ইউপি চত্ত্বরে আয়োজিত উন্মুক্ত এ বাজেট পেশ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান জামালউদ্দিন। এ সময় বাজেট পেশ করেন ইউপি সচিব হাবিবুল্লাহ। এতে বক্তব্য রাখেন, আওয়ামীলীগ নেতা আবুল কালাম আজাদ মিঠু, প্রধান শিক্ষক হামিদুজ্জামান, ইউপি সদস্য রাশিদুল হক প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন বেসরকরী উন্নয়ন সংস্থা সচেতন’র মাঠকর্মী শাহনাজ পারভীন ও ডাসকোর লিয়াকত আলী । গোমস্তাপুর ইউপি’র  বাজেটে মোট আয় ধরা হয়েছে ১কোটি ৫৩ লক্ষ ৬৯ হাজার ৫শ ২ টাকা। ব্যয় ধরা হয়েছে ১কোটি ৫৩ লক্ষ ২৯ হাজার ৫শ ২ টাকা। উদ্বৃত্ত ধরা হয়েছে ৪০ হাজার টাকা। অপরদিকে সকালে পার্বতীপুর ইউপি চত্ত্বরে আয়োজিত উন্মুক্ত এ বাজেট পেশ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন। এ সময় বাজেট পেশ করেন ইউপি সচিব আব্দুল্লাহ আল মামুন। এতে বক্তব্য রাখেন, সাংবাদিক আতিকুল ইসলাম আজম, সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার আল মামুন। এ সময় উপস্থিত ছিলেন বেসরকরী উন্নয়ন সংস্থা ডাসকোর এলাকা সমন্বয়কারী  সেলিম রেজা । পার্বতীপুর  ইউপি’র  বাজেটে মোট আয় ধরা হয়েছে ১কোটি ৮৮ লক্ষ ৯০ হাজার ৯শ ৯৪ টাকা। ব্যয় ধরা হয়েছে ১কোটি ৮৮ লক্ষ ৯০ হাজার ৯শ ৯৪ টাকা।