চরঅনুপনগরে মাছ চাষ ব্যবস্থাপনা ও পাড়ে সবজি চাষ বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

3 (Custom)
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরঅনুপনগরে ২ দিন ব্যাপি “মাছ চাষ ব্যবস্থাপনা ও পুকুর পাড়ে সবজি চাষ” বিষয়ক ২ দিনের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। ২৩মে সকালে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কনিষ্ঠ সহকারী পরিচালক এবং কৃষি ইউনিট ও প্রাণি সম্পদ ইউনিটের ফোকাল পারসন মিজানুর রহমান।
এতে প্রশিক্ষক ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুর রহিম, প্রয়াসের আঞ্চলিক ব্যবস্থাপক নাসির উদ্দীন, ইউনিট ব্যবস্থাপক মোস্তাক আহমেদ, মৎস্য কর্মকর্তা লাহু মিয়া, প্রোগ্রাম অফিসার জোবাইদুর আলম, সজিবুল হক প্রমুখ। বেসরকারী উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি’র কৃষি ইউনিট ও প্রাণি সম্পদ ইউনিটের আওতায়  একজন সফল খামারীর বাড়ীতে ২৫ জন সদস্যকে ২ দিন ব্যাপি মাছ চাষ ব্যবস্থাপনা ও পাড়ে সবজি চাষ বিষয়ক প্রশিক্ষণ  দেয়া হয়। প্রয়াসের মৎস্য কর্মকর্তা লাহু মিয়া প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন পুকুরে বিভিন্ন জাতের মাছের মিশ্র চাষ করলে এবং পুকুর পাড়ে সবজি চাষ করলে একদিকে যেমন পরিবারের পুষ্টি চাহিদা পুরণ হবে অপরদিকে দরিদ্র মানুষের নির্দিষ্ট একটা আয়ের পথ তৈরী হবে। উল্লেখ্য প্রয়াসের চরঅনুপনগর শাখায় এ পর্যন্ত ৩৫ জন দরিদ্র সদস্যকে আয়বর্ধক মূলক পুকুরে মিশ্র মাছ চাষ এবং পুকুর পাড়ে সবজি চাষের জন্য অনুদান প্রদান করা হয়েছে।
উল্লিখিত ইউনিটের মুল উদ্দেশ্যই হচ্ছে এলাকার হাজা মজা পুকুর সংস্কার করে আধুনিক পদ্ধতিতে মাছ চাষে জনগোষ্টীকে উদ্বুদ্ধ করা।