চৌডালায় ছাগল পালন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Goat Training photo0 (Custom)
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার চৌডালায় বেসরকারী উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি’র কৃষি ইউনিট ও প্রাণী সম্পদ ইউনিটের উদ্যোগে অতিদরিদ্র সদস্যদের ২দিন ব্যপি মাঁচা পদ্ধতিতে ছাগল পালন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে উপন্থিত ছিলেন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির পরিচালক শাহ্ আজাদ ইকবাল, আঞ্চলিক ব্যবস্থাপক জাহাঙ্গীল আলম শাখা ব্যবস্থাপক রেজাউল করিম, প্রাণী সম্পদ কর্মকর্তা আশাদুজ্জামান, প্রোগ্রাম অফিসার মাইনুল ইসলাম ও হাবিবুর রহমান প্রমুখ
উদ্বোধনী অনুষ্ঠানে শাহ্ আজাদ ইকবাল প্রশিক্ষণার্থীদের উদ্দ্যেশে বলেন, আধুনিক বা মাঁচা পদ্ধতিতে ছাগল পালন এক লাভজনক ও কর্মসংস্থানের মাধ্যম হতে পারে। এই পদ্ধতিতে ছাগল লালন করলে ছাগলের অসুখ-বিসুখ কম হয়। ছাগল পালন হলো অতিদরিদ্রদের জন্য অল্প খরচে লাভবান হওয়ার উপায়। ছাগল বছরে ২ বার, ২ থেকে ৩টি বাচ্চা প্রসব করে। একটি পরিবারে ৫-৬টি ছাগল থাকলে বছরে ১০-১২টি বাচ্চা প্রসব করে তা থেকে বিক্রি করলে বার্ষিক ৭০-৯০ হাজার টাকা আয় করতে পারে। মাঁচা পদ্ধতিতে ছাগল পালন করে মহিলাদের পাশাপাশি বেকার যুবকদের আতœকর্মসংস্থানে উদ্বুদ্ধ করলে তারাও তাদের জীবন যাত্রার মান উন্নয়নে সক্ষম হবেন।