৭ উইকেটে জয়ী পূর্বাঞ্চল

0

টিপু সুলতানের বল কাভারে পাঠিয়েই রানের জন্য ছুটলেন শাহাদাত হোসেন। সাড়া দিলেন জাকির হাসান। তিনি ক্রিজে পৌঁছানোর আগেই মোহাম্মদ মিঠুনের সরাসরি থ্রো এলোমেলো করে দিল স্টাম্প। রান আউট হয়ে গেলেন জাকির, একরাশ হতাশা নিয়ে ফিরলেন ৯৯ রানে! অবশ্য তার এই ইনিংসে ভর করে দক্ষিণাঞ্চলকে হারিয়ে ফাইনালে জায়গা করে নিল পূর্বাঞ্চল। বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ওয়ানডে সংস্করণের ম্যাচে ৭ উইকেটে জিতেছে পূর্বাঞ্চল। দক্ষিণাঞ্চলের ২০৭ রান তারা পেরিয়ে গেছে ৬৬ বল বাকি থাকতে। কক্সবাজারে বৃহস্পতিবারের ম্যাচে দলের জয়ের নায়ক জাকির। তিন ছক্কা ও ১১ চারে ১০৭ বলে তিনি খেলেছেন ৯৯ রানের ইনিংস। ৫৫ রানে ৪ উইকেট নিয়ে বড় অবদান রেখেছেন অফ স্পিনার নাঈম হাসান।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করে দক্ষিণাঞ্চল। প্রথম চার ব্যটসম্যানের সবাই পৌঁছান দুই অঙ্কে। কিন্তু কেউই বড় করতে পারেননি ইনিংস। পঞ্চম ওভারে এনামুল হককে ফিরিয়ে শুরুর জুটি ভাঙেন খালেদ আহমেদ। থিতু হওয়া মোহাম্মদ মিঠুনকে এলবিডব্লিউ করেন রেজাউর রহমান। ৫ চারে ৩৫ বলে ৩৮ রান করা আশিকুর রহমানকে ফিরিয়ে শিকার শুরু করেন নাঈম। পরে নুরুল হাসান সোহানকে দ্রুত বিদায় করেন তিনি। আক্রমণাত্মক ব্যাটিংয়ে শুরুটা দারুণ হলেও বেশি দূর যেতে পারেননি মার্শাল আইয়ুব। ১১৭ রানে প্রথম ৫ ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়া দলকে কিছুটা টানেন মোসাদ্দেক হোসেন। তিনটি করে ছক্কা ও চারে ৫৩ বলে এই অফ স্পিনিং অলরাউন্ডার করেন ৪৭ রান।

শেষ দিকে টিপু সুলতানের (অপরাজিত ১৮) দৃঢ়তায় দুইশ ছাড়ায় তাদের সংগ্রহ। রান তাড়ায় শুরুতেই উইকেট হারায় পূর্বাঞ্চল, পারভেজ হোসেনকে ফিরিয়ে দেন সুমন খান। এরপর জাকির ও মাহমুদুল হাসান জয়ের শতরানের জুটিতে এগিয়ে যায় পূর্বাঞ্চল। পঞ্চাশ ছোঁয়ার পর বেশি দূর যেতে পারেননি জয়। ৬১ বলে ৮ চারে ৫৪ রান করা টপ অর্ডার ব্যাটসম্যানকে ফিরিয়ে ১১১ রানের জুটি ভাঙেন টিপু। মনে হচ্ছিল বাকিটা সেরে ফেলবেন শাহাদাত ও জাকির। কিন্তু শেষ সময়ের ওই রান আউটে আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন জাকির। শাহাদাত ও মুমিনুল হক ফেরেন জয় সঙ্গে নিয়ে। দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে চূড়ায় থেকে প্রাথমিক পর্ব শেষ করল মধ্যাঞ্চল। উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলেরও পয়েন্ট তাদের সমান। কিন্তু রান রেটে পিছিয়ে পড়ায় তৃতীয় হল মধ্যাঞ্চল। টানা তিন ম্যাচ হেরে তলানিতে থেকে আসর শেষ করল দক্ষিণাঞ্চল। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবারের ফাইনালে উত্তরাঞ্চলের মুখোমুখি হবে পূর্বাঞ্চল।
সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণাঞ্চল: ৪১.৩ ওভারে ২০৭ (এনামুল ১৯, আশিকুর ৩৮, মিঠুন ২৪, মার্শাল ২৭, সোহান ১, মোসাদ্দেক ৪৭, মইন ১১, সুমন ১, মুরাদ ০, টিপু ১৮*, মুকিদুল ২; খালেদ ৮-১-৫১-১, নাসুম ৯.৩-০-৪৫-২, নাঈম ১০-০-৫৫-৪, রেজাউর ১০-১-৩২-১, জয় ২-০-১০-১, মুমিনুল ১-০-১৩-১)
পূর্বাঞ্চল: ৩৯ ওভারে ২১১/৩ (পারভেজ ১৮, জাকির ৯৯, জয় ৫৪, শাহাদাত ২৮*, মুমিনুল ৬*; সুমন ৪-০-১৭-১, মোসাদ্দেক ৯-০-৫৪-০, মুরাদ ১০-০-৩৯-০, মুকিদুল ৩-০-২০-০, মইন ৪-০-২৫-০, টিপু ৭-০-৩৯-১, মিঠুন ২-০-১৬-০)
ফল: পূর্বাঞ্চল ৭ উইকেটে জয়ী
ম্যাচ সেরা: জাকির হাসান