৪০ নারী সেলাই মেশিন ও ৩০ জন পেলেন অর্থসহায়তা : জেলায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উদযাপন

9

চাঁপাইনবাবগঞ্জ জেলায় যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২ তম জন্মবার্ষিকী উদ্যাপন হয়েছে। এউপলক্ষে জেলার ৪০ জন দুস্থ নারীকে সেলাই মেশিন ও ৩০ জনকে ২ হাজার টাকা করে অর্থসহায়তা হিসেবে দেয়া হয়েছে। টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে তাদেরকে দেয়া হয়। সেলাই মেশিন প্রাপ্তদের মধ্যে সদর উপজেলার ১২ জন, শিবগঞ্জে ১০ জন, গোমস্তাপুরে ৮ জন, নাচোলে ৫ জন এবং ভোলাহাটে ৫ জন রয়েছেন। অন্যদিকে টাকা প্রাপ্তদের মধ্যে সদর ও শিবগঞ্জে ৭ জন করে, গোমস্তাপুরে ৬জন এবং নাচোল ও ভোলাহাট উপজেলায় ৫জন করে রয়েছেন। সোমবার স্ব স্ব উপজেলায় পৃথক পৃথকভাবে বিতরণের আয়োজন করা হয়। এছাড়াও দিবসটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
সকাল ১০ টায় জেলা সদরে জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর আলোচনা ও বিতরণের আয়োজন করে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
তিনি বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের ধারাবাহিক ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ। সরাসরি রাজনীতির সাথে যুক্ত না থেকেও বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রেরণার সবচেয়ে বড় উৎস ছিলেন তিনি। জীবনের শেষমুহূর্ত পর্যন্ত তিনি জাতির পিতার পাশে থেকে দেশ ও জাতির মঙ্গল কামনায় নিজেকে উৎসর্গ করে গেছেন। তাঁর কর্মের মাধ্যমে তিনি প্রতিষ্ঠা করে গেছেন একটি সংগ্রামমুখর জীবনের উজ্জ্বল দৃষ্টান্ত। যে জীবন কোটি জীবনের আশা-আকাক্সক্ষা ও স্বপ্নের সাথে দ্বিধাহীনভাবে যুক্ত হয়েছিল ত্যাগ ও নিপীড়ন মোকাবেলা করবার দৃপ্ত প্রতিজ্ঞায়। বঙ্গবন্ধু, বাঙালি ও বাংলাদেশ যেমন একই সূত্রে গাঁথা, তেমনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবও পরস্পর অবিচ্ছেদ্য নাম।
আলোচনায় আরো অংশ নেন, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, চাঁপাইনবাবগঞ্জ মহিলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) এস.এ.এম. ফজল-ই-খুদা। স্বাগত বক্তব্য দেন, সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আনিছুর রহমান, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপরিচালক সাহিদা আখতারসহ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে আয়োজিত অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ ভার্চুয়ালি যুক্ত ছিল।
গোমস্তাপুর প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২ তম জন্মবার্ষিকী উপলক্ষে স্মৃতিচারণ, আলোচনা ও অস্বচ্ছল নারীদের সেলাইমেশিন বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে উপজেলা সভাকক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। এতে স্বাগত বক্তব্য দেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা উম্মে কুলসুম। অন্যদের মধ্যে বক্তব্য দেন রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খান, উপজেলা নারী ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমাস আলী সরকার, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কাওসার আলী, উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সুলতানুল ইমাম প্রমূখ। আলোচনা শেষে কর্মক্ষম অসহায়, অস্বচ্ছল নয় জন নারীকে সেলাইমেশিনসহ আরোও ৬ জন নারীকে ২ হাজার টাকা করে মোট বার হাজার টাকা বিতরণ করা হয়। অন্যদিকে দিবসটি উপলক্ষে উপজেলা তথ্য আপা কার্যালয়ে দোয়া খায়েরের আয়োজন করা হয়। এছাড়া শিল্পকলা একাডেমির আয়োজনে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
শিবগঞ্জ প্রতিনিধি : বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে শিবগঞ্জ উপজেলার অসহায় ও অস্বচ্ছল নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ, অর্থ সহায়তা প্রদান ও ক্ষুদ্রঋণ বিতরণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াতের সভাপতিত্বে অনুষ্ঠানে বিষেশ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, শিবগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, শিবগঞ্জ থানা অফিসার ইনচার্জ চৌধুরী জোবায়ের আহম্মদ, উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া ও মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগমসহ অন্যরা। অনুষ্ঠানে অসহায় ও অস্বচ্ছল নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ, অর্থ সহায়তা প্রদান ও ক্ষুদ্রঋণ বিতরণ করা হয়। একই ভাবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্ম বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, সেলাই মেশিন ও চেক বিতরণ করা হয়েছে। সোমবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমিন। আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের। বিশেষ অতিথির বক্তব্য দেন নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু, মহিলা ভাইস চেয়রম্যান জান্নাতুন নাইম মুন্নি, নাচোল থানার অফিসার ইনচার্জ মিন্টু রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মতিউর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা প্রভাতী মাহাতো। আলোচনা শেষে সুবিধাবঞ্চিত অসহায় নারীদের মাঝে সেলাইমেশিন ও চেক বিতরণ করা হয়।