২ কোটি ৮৯ ডোজ টিকা দেয়া হয়েছে : স্বাস্থ্য অধিদপ্তর

11

দেশে এখন পর্যন্ত ২ কোটি ৮৯ হাজার ১০৭ ডোজ করোনার টিকা দেয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া, গত বুধবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত মোট ২ কোটি ৯৫ লাখ ৬২ হাজার ৫৫১ জন টিকার জন্য নিবন্ধন করেছেন।
বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়, সব ধরনের টিকা মিলিয়ে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৫০ লাখ ২৩ হাজার ১৬২ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫০ লাখ ৬৫ হাজার ৯৪৫ জন। প্রথম ডোজ টিকা নিয়েছেন পুরুষ ৮৭ লাখ ৮৪ হাজার ৪৩০ আর নারী ৬২ লাখ ৩৮ হাজার ৭৩২ জন। দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন পুরুষ ৩১ লাখ ৯২ হাজার ৮৯৫ আর নারী ১৮ লাখ ৭৩ হাজার ৫০ জন। এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড দেয়া হয়েছে ১ কোটি ৫ লাখ ৯০ হাজার ৯১৮ ডোজ। অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৬৬ লাখ ২৮ হাজার ৮৪১ এবং নারী ৩৯ লাখ ৬২ হাজার ৭৭ জন। টিকা গ্রহণকারীদের মধ্যে ৪৭ লাখ ৭০ হাজার ৭৪৮ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ১৭০ জন প্রথম ডোজ নিয়েছেন।
চীনের তৈরি সিনোফার্মের দ্বিতীয় ধাপে গণটিকা কর্মসূচিতে ১১ আগস্ট পর্যন্ত ৭১ লাখ ৯৪ হাজার ৮৭২ ডোজ টিকাপ্রাপ্তদের মধ্যে পুরুষ ৩৯ লাখ ৮২ হাজার ৪৬৬ এবং নারী ৩২ লাখ ১২ হাজার ৪০৬ জন। এ টিকা গ্রহণকারীদের মধ্যে ৬৯ লাখ ৪০ হাজার ৯৪৮ জন প্রথম ডোজ এবং ২ লাখ ৫৩ হাজার ৯২৪ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৮ লাখ ৪১ হাজার ৬০৬ এবং নারী ৩০ লাখ ৯৯ হাজার ৩৪২ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১ লাখ ৪০ হাজার ৮৬০ জন পুরুষ এবং নারী ১ লাখ ১৩ হাজার ৬৪ জন।
ঢাকার সাতটি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার বায়োঅ্যানটেকের টিকা প্রয়োগ হয়েছে ৮২ হাজার ৭৩৪ ডোজ। টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৭০ হাজার ৬৫১ এবং নারী ১২ হাজার ৮৩ জন। টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ হাজার ২৫৫ জন প্রথম ডোজ এবং ৩২ হাজার ৪৭৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৩ হাজার ২৪৮ এবং নারী ৭ হাজার ৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ২৭ হাজার ৪০৩ জন পুরুষ এবং নারী ৫ হাজার ৭৬ জন।
অন্যদিকে, ১৩ জুলাই থেকে দেশের সিটি করপোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়। ১১ আগস্ট পর্যন্ত এ টিকা প্রয়োগ হয়েছে ২২ লাখ ২০ হাজার ৫৮৩ ডোজ। এ টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১২ লাখ ৯৫ হাজার ৩৬৭ এবং নারী ৯ লাখ ২৫ হাজার ২১৬ জন। টিকা গ্রহণকারীদের মধ্যে ২২ লাখ ১১ হাজার ৭৮৯ জন প্রথম ডোজ এবং ৮ হাজার ৭৯৪ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১২ লাখ ৯০ হাজার ৪২৩ এবং নারী ৯ লাখ ২১ হাজার ৩৬৬ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৪ হাজার ৯৪৪ জন পুরুষ এবং নারী ৩ হাজার ৮৫০ জন।
এদিকে, গত বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলমান টিকা কর্মসূচিতে মডার্নার প্রথম ডোজের টিকা প্রয়োগ বন্ধ হচ্ছে ১২ আগস্ট থেকে। পরদিন ১৩ আগস্ট (আজ শুক্রবার) থেকে মডার্নার দ্বিতীয় ডোজ আবার দেয়া শুরু হবে।