২৬৯ ম্যাচ খেলেও গোলহীন মাশ্চেরানো!

78

02-২৬৯টি ম্যাচ খেলে ফেলেছেন। কিন্তু, এখনো গোলের দেখাই পাননি। খেলোয়াড়টি আর কেও নন, বার্সেলোনার আর্জেন্টাইন তারকা হাভিয়ের মাশ্চেরানো। অবশ্য, গোল করাটা তাঁর কাজ নয়। দলে তো ‘এমএসএন’ ত্রয়ী মেসি-নেইমার-সুয়ারেজ আছেনই।
কিন্তু, তাই বলে ২৬৯ ম্যাচ খেলেও গোলহীন মাশ্চেরানো। ডিফেন্সিভ মিডফিল্ডার হলেও বার্সার হয়ে প্রায় বেশিরভাগই ম্যাচেই পুরোদস্তর সেন্টারব্যাকের ভূমিকায় খেলছেন সাবেক লিভারপুল তারকা।
অল রেডসদের হয়ে খেলার সময় গোল করেছিলেন মাশ্চেরানো। সেখানে আর্জেন্টিনা দলের পজিশন ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবেই খেলেছিলেন। ইংলিশ জায়ান্টদের হয়ে তিনি ১৩৯ ম্যাচে দুইবার প্রতিপক্ষের জালে বল জড়ান। এর মধ্যে ৯৪টি লিগ ম্যাচে ছিল ১টি গোল!
অথচ, কাতালানদের ছয় মৌসুম ধরে খেলছেন। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ম্যাচের সংখ্যাটাও যাচ্ছে তিনশ’র ঘরে (লা লিগায় ১৬২টি)। কিন্তু, একটি গোলও যে পেলেন না মাশ্চেরানো। ভাবা যায়! কাক্সিক্ষত গোলের দেখা পেলে যে তিনি বাধভাঙা উল্লাসেই মাতবেন তা আর বলার অপেক্ষা রাখে না! মাশ্চেরানোর অপেক্ষার প্রহর কী শেষ হবে না?
তবে পরবর্তী লিগ ম্যাচে (গেটাফে, ১২ মার্চ) মাশ্চেরানোকে পাচ্ছে না বার্সা। এইবারের বিপক্ষে ৪-০ গোলে জয়ের রাতে (৬ মার্চ) মৌসুমের পঞ্চম হলুদ কার্ড দেখে এক ম্যাচের নিষেধাজ্ঞা পান তিনি।
মাশ্চেরানোর নিষেধাজ্ঞায় স্প্যানিশ জায়ান্টদের জন্য ভালোই হলো। আর্সেনালের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে বিশ্রাম পাচ্ছেন দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়।
ন্যু ক্যাম্পে বাংলাদেশ সময় ১৬ মার্চ (বুধবার) দিবাগত রাত পৌনে ২টায় হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে। এ ম্যাচেই না জানি গোল করে বসেন মাশ্চেরানো! শেষ ষোলোর প্রথম লেগ শেষে ২-০ ব্যবধানে এগিয়ে লুইস এনরিকের শিষ্যরা।