২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িতদের বিচার দাবিতে বিক্ষোভ সমাবেশ

21

২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িতদের গ্রেপ্তার ও বিচার দাবিতে চাঁপাইনবাবগঞ্জে বিক্ষোভ সমাবেশ করেছে আওয়ামী লীগ। এছাড়া বঙ্গবন্ধু মুক্তমঞ্চে নিহতদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
রবিবার সকাল ৯টায় শহরের শহীদ মনিমুল হক সড়কের জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগ এসব কর্মসূচির আয়োজন করে।
মিছিলটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে শহরের আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে বঙ্গবন্ধু চত্বরে গিয়ে সমাবেশ করে। পৌর আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আব্দুল জলিলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেনÑ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক এমপি মু. জিয়াউর রহমান, সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আব্দুল ওদুদ, সংরক্ষিত সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সদস্য ফেরদৌসী ইসলাম জেসি, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ডা. গোলাম রাব্বানী, যুগ্ম সম্পাদক শরিফুল আলম, যুব মহিলা লীগের সভাপতি অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমা, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ডা. সাঈফ জামান আনন্দ।
কর্মসূচিতে আওয়ামী লীগ, যুবলীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।
সমাবেশে বক্তারা বলেনÑ ২০০৪ সালের ২১ আগস্ট তৎকালীন বিরোধীদলীয় নেত্রী এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে বঙ্গবন্ধু এভিনিউয়ে বাংলাদেশ আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী জনসভা চলাকালে ইতিহাসের ভয়াবহ গ্রেনেড হামলা চালানো হয়। ওই হামলায় বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিণী আইভি রহমানসহ নিহত হন আওয়ামী লীগের ২৪ জন নেতাকর্মী। অল্পের জন্যে রক্ষা পান বর্তমান সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। সেদিন আহত হন আরো তিনশত আওয়ামী লীগের নেতাকর্মী।
সমাবেশে ২১ আগস্ট গ্রেনেড হামলা ঘটনায় জড়িতদের গ্রেপ্তার করে বিচারের দাবি জানান বক্তারা।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় আওয়ামী লীগের উদ্যোগে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস পালন উপলক্ষে আলোচনা ও প্রতিবাদ সভা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
রবিবার সকাল ১০টায় নাচোল উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে নাচোল মধ্যবাজার দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা ও প্রতিবাদ সভা এবং দোয়া মাহফিলে উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল হোসেনের সভাপতিত্বে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন ও হামলার ঘটনার প্রতিবাদ জানিয়ে বক্তব্য দেনÑ পৌর আওয়ামী লীগের সভাপতি মেয়র আব্দুর রশিদ ঝালু খান ও সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আহমেদুজ্জোহা পলাশ, সাংগঠনিক সম্পাদক আব্দুল হালিম, জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মতিউর রহমান, আওয়ামী লীগ নেতা আবু রেজা মুস্তফা কামাল শামীম, উপজেলা ছাত্রলীগের সভাপতি আলসাবা।
অপরদিকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদেরের নেতৃত্বে নাচোল ১নং সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন দলীয় কার্যালয়ে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস পালন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা ও প্রতিবাদ সভায় বক্তব্য দেনÑ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু ও মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম।
আলোচনা শেষে ২১ আগস্ট গ্রেনেড হামলায় সকল শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।
ভোলাহাট প্রতিনিধি : ভোলাহাটে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে গ্রেনেড হামলার ঘটনায় রবিবার বিকেল ৫টার দিকে বিক্ষোভ মিছিল আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।
মেডিকেল মোড়ের দলীয় কার্যালয় থেকে মিছিলটি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মেডিকেল মোড় মুজিব চত্বরে শেষ হয়। সেখানে উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আব্দুল গাফফার মুকুলের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেনÑ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গোহালবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইয়াসিন আলী শাহ, সহসভাপতি আইয়ুব আলী মন্ডল, যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল আহমেদ বিশ্বাস, উপজেলা যুবলীগের সভাপতি মো. রেজাউল করিম বাবলু, উপজেলা মহিলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক শাহাজাদি বিশ্বাস, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আহসান হাবীবসহ অন্যরা।
পরে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত ও আহতদের জন্য বিশেষ দোয়া করা হয়।
গোমস্তাপুর প্রতিনিধি : বর্বরোচিত গ্রেনেড হামলার প্রতিবাদে উপজেলা আওয়ামী লীগ এক প্রতিবাদ সভার আয়োজন করে। রবিবার বিকেলে রহনপুরস্থ আওয়ামী লীগ কার্যালয়ে এই প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য দেনÑ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক সংসদ সদস্য মু. জিয়াউর রহমান, গোমস্তাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন মন্ডল, ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নূহ, গোমস্তাপুর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি নজরুল ইসলাম, রহনপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বিশ্বাস, আলিনগর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুর রহমান, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হালিমা খাতুন।