১৭-১৮ নভেম্বর জেলাপর্যায়ে ডিজিটাল উদ্ভাবনী মেলা

17

‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক স্লোগানকে সামনে রেখে আগামী ১৭-১৮ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জে জেলাপর্যায়ে অনুষ্ঠিত হবে ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০২২। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু মঞ্চে এ মেলার আয়োজন করবে জেলা প্রশাসন।
বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মেলার প্রস্তুতিমূলক সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় সভাপতিত্ব করেন- জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। সভাপতির বক্তব্যে তিনি বলেন- নতুন প্রজন্মকে স্মার্ট বাংলাদেশ সম্পর্কে অবহিত করতে হবে। মেলা যেন গতানুগতিক না হয়ে প্রকৃত উদ্ভাবনী বিষয় নিয়ে হয় সেদিকে নজর রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন- ডিজিটাল ব্যবস্থা চালু হওয়ায় অনেক ছেলে মেয়ে ফ্রিল্যান্সিংয়ে মাধ্যমে বহু টাকা আয় করছেন। ফ্রিল্যান্সিং কার্যক্রমটি শিক্ষিত সমাজের প্রতি ছড়িয়ে দিতে পারলে তারা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
বর্জ্য ব্যবস্থাপনার ওপর গুরুত্বারোপ করে জেলা প্রশাসক বলেন- স্মার্ট বাংলাদেশ গড়ে হলে আমাদের সবাইকে স্মার্ট হতে হবে। যেখানে সেখানে বর্জ্য ফেলা যাবে না।
সভায় আরো বক্তব্য দেন- অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রওশন আলী।
মাল্টিমিডিয়ার মাধ্যমে ডিজিটাল উদ্ভাবনী মেলা সম্পর্কিত কি-নোট পেপার উপস্থাপন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আনিছুর রহমান।
সভায় জানানো হয়, মেলার উদ্বোধনের দিন র‌্যালি করা হবে। এছাড়া মেলার আগে অলিম্পিয়ার্ড অনুষ্ঠিত হবে। মেলায় সরকারি সকল দপ্তর অংশগ্রহণ করে ডিজিটাল ব্যবস্থায় পরিচালিত কার্যক্রম তুলে ধরবে।
সভায় গোমস্তাপুর, ভোলাহাট, শিবগঞ্জসহ উপজেলা প্রশাসন ভার্চুয়ালি যুক্ত ছিল।