১৪ দিন ধরে দেখা নেই রুশ প্রতিরক্ষা মন্ত্রীর

4

প্রায় দুই সপ্তাহ ধরে প্রকাশ্যে দেখা যাচ্ছে না রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শৌইগুকে। এ কারণে তিনি কোথায় তা নিয়ে সবার মাঝে প্রশ্ন দেখা দিয়েছে। ইউক্রেনে রুশ অভিযানের দায়িত্বে থাকার পরও গত কয়েকদিন ধরে তার কোনো খবর পাওয়া যাচ্ছে না। প্রায় ৪ সপ্তাহ ধরে চলছে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান। এ অভিযানে গুরত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শৌইগু। তবে ১২ দিনেরও বেশি সময় ধরে তার কোনো খবর পাওয়া যাচ্ছে না। এ নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে বিভিন্ন গণমাধ্যমে। রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শৌইগু সর্বশেষ গত ১১ মার্চ দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে হাজির হয়েছিলেন। এরপর থেকেই লোকচক্ষুর আড়ালে তিনি। অনেকের ধারণা শৌইগু হয়তো অসুস্থ এবং হৃদ্রোগে ভুগছেন। তবে এ বিষয়ে এখনো নিশ্চিত করে কিছুই বলছে না স্থানীয় প্রশাসন।

টেলিগ্রামে প্রকাশিত পোস্টে জানানো হয় যে, গত ১৮ মার্চ চ্যানেল ওয়ানের একটি প্রতিবেদনে বলা হয়, ওই দিন এক অনুষ্ঠানে হাজির হয়েছিলেন শৌইগু। কিন্তু প্রতিবেদনে যে ছবি দেখানো হয়েছে তা গত ১১ মার্চ রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত একটি ভিডিও থেকে নেওয়া বলে দাবি করেছে আজেনস্তোভো নামের আরেকটি অনুসন্ধানী গণমাধ্যম। ক্রেমলিনের ওয়েবসাইটে সর্বশেষ গত ১৮ মার্চ শৌইগুর কথা বলা হয়েছে।

ওই দিন ইউক্রেনে সামরিক অভিযান নিয়ে পুতিন তার নিরাপত্তা পরিষদের সঙ্গে আলোচনা করেন। শৌইগু ওই আলোচনায় উপস্থিত ছিলেন বলে জানানো হলেও তার কোনো ছবি বা ভিডিও ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশ করা হয়নি। এমনকি গত ১১ মার্চের পর রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও শৌইগুর প্রোফাইল আপডেট করা হয়নি। ৬৬ বছর বয়সী শৌইগু ২০১২ সালে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পান। দায়িত্ব নেওয়ার পর থেকেই প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করার চেষ্টা করছেন তিনি।