হুইলচেয়ার বানাল বিএমডাব্লিউ

109

02-

২০১৪ সালে সোচিতে শীতকালীন অলিম্পিক উপলক্ষে বিএমডাব্লিউ এমন এক কাজ করে বসে যা সাধারণত একটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের জন্য অস্বাভাবিক বলেই মনে হতে পারে। সে বছর মার্কিন অলিম্পিক দলের জন্য দুই আসন বিশিষ্ট ‘ববস্লেড’-এর নকশা করেছে প্রতিষ্ঠানটি। ববস্লেড হচ্ছে বরফ ঢাকা পথে চলাচল উপযোগী একটি যান, যেটি ওই বছর অলিম্পিকে ব্যবহৃত হয়েছিল। এ বছর ব্রাজিলের রিও ডি জেনেরিওর ‘প্যারাঅলিম্পিক’-এর জন্য প্রতিষ্ঠানটি তাদের নতুন এক উদ্ভাবন নিয়ে এসেছে। তারা বিশেষজ্ঞদের ব্যবহার করছে নতুন ‘হুইলচেয়ার’ নকশা করার জন্য। বিএমডাব্লিউ যুক্তরাষ্ট্র দলের সদস্যদের জন্য ছয়টি হুইলচেয়ার তৈরি করছে -জানিয়েছে সিএনএন।
দীর্ঘ, মসৃণ এবং সরু তিনটি চাকা বিশিষ্ট বিএমডব্লিউ হুইলচেয়ারগুলো আগের থেকে সম্পূর্ণ আলাদা। কার্বন ফাইবারে তৈরি এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থানে অল্প পরিমানে কাঠ ব্যবহার করা হয়েছে। অ্যাথলেটদের শরীরের বায়ুগতিবিদ্যার প্রসার হতে নকশা করা হয়েছে। প্যারালিম্পিক-এর স্বর্ণপদক প্রাপ্ত ছয়বারের বিশ্ব চ্যাম্পিয়ন জশ জর্জ চেয়ারটি পরীক্ষা করেছেন। তিনি বিএমডব্লিউ দলের সঙ্গে কাজ করছেন চেয়ারটিকে প্রতিযোগিতার জন্য যথাযথভাবে তৈরি করতে।
বিএমডব্লিউ দেড় বছর আগে থেকে এই হুইলচেয়ার নিয়ে কাজ করা শুরু করে। দলটি হুইলচেয়ার প্রতিযোগিতার সঙ্গে সম্পূর্ণ অপরিচিত ছিল। জর্জ এটাকেই একটা সুযোগ হিসেবে দেখেন, যেহেতু রেসিং হুইলচেয়ার নিয়ে তাদের পূর্বপরিকল্পিত কোনো অভিমত ছিল না। তারা তিনটি জিনিসের উপর নজর দেন, বায়ুগতিবিদ্যা, চেসিসের দৃঢ়তা এবং কীভাবে অ্যাথলেটদের শরীরে এটা মানানসই হবে। সম্ভাব্য বায়ুগতিবিদ্যার জন্য তারা কম্পিউটার সিমুলেশন ব্যবহার করেছে। নতুন এ চেয়ারগুলো কার্বন ফাইবারে তৈরি যার ফেলে একে যেকোনো আকৃতি দেওয়া যাবে। চেয়ার তৈরির শেষধাপে প্রতিটিতে শরীর এবং ত্রিমাত্রিক স্ক্যানের একটি সমন্বয় করা হবে। চূড়ান্তভাবে চেয়ারগুলো এখনও তৈরি হয়নি। বিএমডব্লিউ জানায়, ৭ই সেপ্টেম্বর শুরু হতে যাওয়া প্যারালিম্পিকস-এর আগেই চেয়ারগুলো তৈরি হয়ে যাবে।