হর্টিকালচার সেন্টারে নিরাপদ আম চাষ বিষয়ক কর্মশালা

15

চাঁপাইনবাবগঞ্জের হর্টিকালচার সেন্টারে আম রপ্তানির জন্য কন্টাক ফার্মিংয়ের মাধ্যমে কেমিক্যালমুক্ত নিরাপদ আম উৎপাদন ও এর প্রক্রিয়াকরণ বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার হর্টিকালচার সেন্টার মিলনায়তনে বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশন (বিএমপিএমএ) এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় দিনব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বিএমপিএমএ’র সাধারণ সম্পাদক এম কোরাইশী মিলু।
প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হর্টিকালকার সেন্টারের উপ-পরিচালক কৃষিবিদ ড. বিমল কুমার প্রামাণিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির সহ-সভাপতি মনোয়ারুল ইসলাম ডালিম,
বিএমপিএমএ’র সাবেক সাধারণ সম্পাদক মো. শুকুরুদ্দীন ও এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রোগ্রাম সহকারী কর্মকর্তা লিটন চন্দ্র রায়।
কর্মশালায় আলোচক হিসেবে ছিলেন প্রয়াসের এসইপি প্রজেক্টের প্রকল্প ব্যবস্থাপক কৃষিবিদ মো. জহুরুল ইসলাম (পিএইডি ফেলো)। তিনি বলেনÑ ভালো কৃষি চর্চ বা অনুশীলন (গ্যাপ) ও কাঁচামাল উৎপাদন, সংগ্রহ ও পরিচালনা থেকে শুরু করে তৈরি পণ্যের উৎপাদন, বিতরণ এবং ব্যবহার পর্যন্ত জৈবিক, রাসায়নিক এবং শারীরিক ক্ষতির বিশ্লেষণ ও নিয়ন্ত্রণের মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করণ (এইচএসিসিপি) মেনে আম উৎপাদন করা জরুরি। এই বিষয়গুলো মেনে আম উৎপাদন রকা হলে বিদেশে রপ্তানি সুযোগ বৃদ্ধি পাবে।
কর্মশালায় মানবদেহের জন্য ক্ষতিকর কেমিকেলমুক্ত আম চাষাবাদ পদ্ধতি, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানির সুযোগ বৃদ্ধিকরণের অঙ্গীকার ব্যক্ত করেন উপস্থিত ৭০ জন আমচাষি ও ব্যবসায়ী।
কর্মশালায় সর্বস্তরের আমচাষি ও ব্যবসায়ী ছাড়াও উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।