হরিমোহন স্কুলে ছাত্রদের ডিজিটাল হাজিরা মেশিন উদ্বোধন স্কুল ফাঁকি দিলে অভিভাবকের কাছে যাবে ক্ষুদে বার্তা

113

13138871_485770454956874_4706842726456934034_n (Small)

চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্রদের জন্য ডিজিটাল হাজিরা ব্যবস্থা চালু করা হয়েছে। এখন থেকে সকল ছাত্রকে বিদ্যালয়ে প্রবেশ করে স্থাপিত নিজস্ব ডাইনামিক ওয়েব সাইট এবং ডিজিটাল হাজিরা মেশিনে আর এফ আইডি কার্ড পাঞ্চ করে হাজিরা দিয়ে ক্লাসে যেতে হবে। এই পদ্ধতির মাধ্যমে কোন ছাত্র অনুপস্থিত থাকলে সহজেই ধরা পড়বে। যে বা যে সেব ছাত্র এই পদ্ধতি ব্যবহার করবে না কিংবা বিদ্যালয়ে আসবে না নিজস্ব এই সফটওয়ারের মাধ্যমে তাদের অনুপস্থিত থাকার ম্যাসেজ চলে যাবে অভিভাবকদের মোবাইল নম্বরে এবং অনলাইনেও এই ম্যাসেজ জমা হবে। সকল ছাত্রকে আরএফ আইডি কার্ড প্রদান করা হবে। এই পদ্ধতি চালু হওয়ার ফলে এখন থেকে খাতায় আর হাজিরা করতেও হবে না, সফটওয়ারের মাধ্যমে অনলাইনেই হাজিরা হয়ে যাবে। গত কাল সোমবার দুপুর ১২টায় হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ে ডিজিটাল মেশিনে নিজের আরএফআইডি কার্ড পাঞ্চ করে আনুষ্ঠানিক উদ্বোধন করেন, জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার মুখলেসুর রহমান আকন্দ, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল লতিফসহ অন্যান্য শিক্ষকমন্ডলি, রাজশাহীর সিল্কসিটি সলিউশন সফটওয়ার ডেভেলপমেন্ট কোম্পানীর পরিচালক আহসান উদ্দিন সরকারসহ অন্যান্যরা।
হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল লতিফ জানান, শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশে প্রযুক্তি কর্মসূচির আওতায় রাজশাহীর সিল্কসিটি সলিউশন সফটওয়ার ডেভেলপমেন্ট কোম্পানীর কারিগরি সহযোগিতায় এই বিদ্যালয়ে নিজস্ব ডাইনামিক ওয়েব সাইট এবং ডিজিটাল হাজিরা মেশিন স্থাপন করা করা হলো। নিজস্ব সফটওয়ারের মাধ্যমে তৈরী অনলাইনে এই বিদ্যালয়ের সকল প্রকার তথ্য উপস্থাপিত হবে।
জেলা প্রশাসক মো. জাহিদুল ইসলাম বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকল সেক্টরকে ডিজিটাল ব্যবস্থার আওতায় আনা হচ্ছে। বিশেষ করে শিক্ষাখাতকে ডিজিটাল করতে তিনি প্রশংসনীয় উদ্যোগ নিয়েছেন। চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরে জিডিটাল হাজিরা মেশিন চালু একটি যুগান্তকারী পদক্ষেপ। আর যেটার শুরু হলো জেলার এই ঐতিহ্যবাহী হরিমোহন সরকারি স্কুলের মাধ্যমে।