স্মার্ট মৎস্যচাষি গড়তে ৪ দিনের প্রশিক্ষণ শুরু

4

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মাছচাষিদেরও স্মার্ট করে গড়ে তোলা হচ্ছে। এজন্য তাদেরকে ব্যাচভিত্তিক প্রশিক্ষণ দিচ্ছে মৎস্য অফিস। চাঁপাইনবাবগঞ্জে সোমবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত ৪ দিনব্যাপী মাছচাষি দলের সুফলভোগীদের প্রথম ব্যাচের এ প্রশিক্ষণ শুরু হয়েছে।
‘জলবায়ু সহিষ্ণু ও প্রযুক্তিভিত্তিক কার্প মিশ্রচাষ ব্যবস্থাপনা’ বিষয়ক এই প্রশিক্ষণের আয়োজন করেছে চাঁপাইনবাবগঞ্জ জেলা মৎস্য অফিস।
মৎস্য অধিদপ্তরের ‘ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট প্রকল্প’র আওতায় আয়োজিত প্রশিক্ষণের ১ম দিনে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আমিনুল ইসলাম, সদর উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মাসুদ রানা, নাচোল উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. ইমরুল কায়েস। প্রশিক্ষণে কোর্স পরিচালকের দায়িত্ব পালন করেন জেলা মৎস্য কর্মকর্তা মো. মাহবুবুর রহমান।
অনুষ্ঠানে জানানো হয়- ক্লাইমেট স্মার্ট মৎস্য চাষ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রকল্প এলাকায় মাছের উৎপাদন বৃদ্ধি করা; ব্যবসাবান্ধব সাপ্লাই চেইন এবং মার্কেট নেটওয়ার্ক বৃদ্ধির মাধ্যমে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের বাজারে প্রবেশাধিকার বৃদ্ধি করা; সক্ষমতা উন্নয়নের মাধ্যমে স্টেকহোল্ডারদের উন্নত জীবিকা নিশ্চিত করা এবং টেকসই মৎস্য সম্পদ ব্যবস্থাপনার বিষয়ে সচেতনেতা নিশ্চিত করার লক্ষে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।