স্বয়ংক্রিয় গাড়ি চালাবে গুগল

56

01-

ওয়াশিংটনের কার্কল্যান্ডে নিজেদের স্বয়ংক্রিয় গাড়ি চালিয়ে পরীক্ষা করে দেখবে গুগল। ফেব্রুয়ারির ৩ তারিখ গুগল ইউনিটের স্বয়ংক্রিয় গাড়ির এ প্রকল্প সম্পর্কে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে অ্যালফাবেট ইনকর্পোরেটেড।
অ্যালফাবেট-এর ওই আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে নিশ্চিত হল কার্কল্যান্ড হচ্ছে যুক্তরাষ্ট্রের তৃতীয় শহর, যেখানে নিজেদের স্বয়ংক্রিয় গাড়ি পরীক্ষা করবে গুগল। এর আগে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের মাউন্টেইন ভিউ এবং টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিনের রাস্তায় নিজেদের স্বয়ংক্রিয় গাড়ি পরীক্ষা করেছে প্রতিষ্ঠানটি।
এ প্রসঙ্গে গুগল এক বিবৃতিতে জানিয়েছে, তারা অভিজ্ঞতা অর্জনের জন্য উত্তরপশ্চিম যুক্তরাষ্ট্রে পরীক্ষাটি করতে চাচ্ছে। এই পরীক্ষার ফলে উত্তরপশ্চিম যুক্তরাষ্ট্রের ড্রাইভিং পরিবেশ, ট্রাফিক প্যাটার্ন এবং রাস্তা সম্পর্কে জানতে পারবে প্রতিষ্ঠানটি। কার্কল্যান্ডে যথেষ্ট পরিমাণ বৃষ্টিপাত হয়, আর তাই ওই অঞ্চলের রাস্তায় পরীক্ষা করার মাধ্যমে স্বয়ংক্রিয় গাড়ি ‘ভেজা পরিবেশ’ কতটা সামলে নিতে পারে এবং না পারলেও এর জন্য কী প্রয়োজন, সে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য পাবে গুগল।
কয়েক বর্গ মাইলের রাস্তার ম্যাপিং করার লক্ষ্যে গত কয়েক সপ্তাহ যাবত উত্তর কার্কল্যান্ডের রাস্তায় গুগলের একটি গাড়ি চলছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের স্বয়ংক্রিয় গাড়ির সফটওয়্যার ইতোমধ্যেই এক কোটি ৪০ লাখ মাইল রাস্তা একাই পাড়ি দিয়েছে।
অন্যদিকে ওয়াশিংটনের গভর্নর জে ইনস্লি গুগলের এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন। এ প্রসঙ্গে ইনস্লে বলেছেন, “গাড়িগুলো রাস্তায় দেখার জন্য আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি এবং আমরা বুঝার চেষ্টা করব স্বয়ংক্রিয় গাড়িগুলো ঠিক কীভাবে একদিন নিরাপত্তাকে আরও উন্নত করবে এবং ট্রাফিক সমস্যার ইতি টানবে।”