দৈনিক গৌড় বাংলা

শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

স্বাস্থ্য অধিকার ফোরামের কর্মপরিকল্পনা সভা

‘স্বাস্থ্যসেবার মানোন্নয়নে চাই সমতা, জবাবদিহিতা ও অংশগ্রহণ’- এই প্রতিপাদ্যে কাজ করছে চাঁপাইনবাবগঞ্জ জেলা ও নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরাম। এ দুটি ফোরামের কর্মপরিকল্পনা সভা বুধবার সকালে জেলাশহরের বেলেপুকুরে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রধান কার্যালয়ের নকীব হোসেন মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি প্রফেসর সুলতানা রাজিয়া। সভায় সূচনা বক্তব্য দেন- প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক এবং জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সাধারণ সম্পাদক হাসিব হোসেন।
সভায় বাংলাদেশ হেলথ ওয়াচের পক্ষে উপস্থিত ছিলেন- প্রোগ্রাম ম্যানেজার রাজেশ অধিকারী ও প্রোগ্রাম অফিসার (রিসার্চ) ড. ইমরুল মোহাম্মাদ সিফাত। সভা সঞ্চালনা করেন- স্বাস্থ্য অধিকার ফোরামের চাঁপাইনবাবগঞ্জের ফোকালপার্সন ও প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক ফারুক আহমেদ।
এসময় চাঁপাইনবাবগঞ্জ জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সহসভাপতি বাবর আলী, তথ্যায়ন ও গবেষণা সম্পাদক সাজিদ তৌহিদ, যুব সংগঠন বিষয়ক সম্পাদক খন্দকার আবদুল ওয়াহেদ, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক শাহনাজ পারভীন মুক্তাসহ ফোরামের অন্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি ও নাচোল সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ হাফিজুর রহমান, সহসভাপতি তানজিলা খাতুন, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বিষয়ক সম্পাদক আব্দুর রহমান মানিক এবং সদস্য সাংবাদিক নুরুল ইসলাম বাবু ও সামসুন নাহারসহ অন্যরা অংশ নেন।
কর্মপরিকল্পনা সভার সহযোগী হিসেবে ছিলেন- প্রয়াসের সহকারী ব্যবস্থাপক সেলিম রেজা ও অফিসার শাহরিয়ার শিমুল।
পরিকল্পনা সভায় চাঁপাইনবাবগঞ্জের স্বাস্থ্যসেবার মানোন্নয়নে অংশগ্রহণকারীদের মতামতের ভিত্তিতে বেশ কিছু পরিকল্পনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।
উল্লেখ্য, স্থানীয় পর্যায়ে স্বাস্থ্য অধিকার ও স্বাস্থ্যসেবার মানোন্নয়নে জনসচেতনতা সৃষ্টি, স্বচ্ছতা তৈরি, জবাবদিহিতা বৃদ্ধি এবং সকল পর্যায়ে জনঅংশগ্রহণ নিশ্চিত করে স্বাস্থ্যসেবা খাতে টেকসই উন্নয়ন সহায়ক পরিবেশ সৃষ্টির লক্ষে কাজ করছে চাঁপাইনবাবগঞ্জ জেলা ও নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরাম এবং যুব ফোরাম। এতে সহযোগিতা করছে বাংলাদেশ হেলথ ওয়াচ ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *