স্বাগতিকদের বিপক্ষে জয়ের দেখা পায়নি বাংলাদেশ

4

মালদ্বীপের মাটিতে একটি জয়ের অপেক্ষা যেনো ফোরাচ্ছে না বাংলাদেশের। নতুন কোচ হাভিয়ের কাবরেরার হাত ধরেও মালেতে স্বাগতিকদের বিপক্ষে জয়ের দেখা পায়নি বাংলাদেশ। বৃহস্পতিবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে স্বাগতিক মালদ্বীপের কাছে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ। প্রথমার্ধে এক গোল হজমের পর দ্বিতীয়ার্ধে আরও এক গোল হজম করে বাংলাদেশ। মালদ্বীপের মাটিতে তিন ম্যাচ খেলে তিনটিতেই হারল লাল-সবুজের প্রতিনিধিরা। ম্যাচের ৩৮ মিনিটে হাসান রাইফের গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ।

মালদ্বীপের এই ফরোয়ার্ডকে আটকাতে পারেননি ডিফেন্ডাররা; গোলরক্ষক আনিসুর রহমান জিকো পোস্ট ছেড়ে বেরিয়ে এসেও পারেননি ঠেকাতে। রাইফের সঙ্গে লেগে থাকা ইয়াসিন আরাফাতকে কোনো সুযোগ না দিয়ে লক্ষ্যভেদ করেন রাইফ। প্রথমার্ধে আর ম্যাচে ফিরতে পারেনি বাংলাদেশ। ৫৭ মিনিটে বিশ্বনাথ ঘোষের ক্রসে ইয়াসির আরাফাতের শট ক্রসবারের উপর দিয়ে উড়ে যায়। ৬১ মিনিটে প্রতি আক্রমণে উঠে ব্যবধান বাড়ায় মালদ্বীপ। ইব্রাহিম হাসান বাঁ দিক দিয়ে আক্রমণে উঠে নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন। ঝাঁপিয়ে পড়েও আটকাতে পারেননি জিকো।

৮০ মিনিটে প্রতিআক্রমণ থেকে আহমেদ রিজওয়ানের শট ক্রসবারের উপর দিয়ে যায়। সময় যত গড়াতে থাকে, মালদ্বীপের মাঠে বাংলাদেশের জয়ের আশাও ততেই ফিকে হতে থাকে। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে দূরের পোস্টে থাকা ইয়াসিন হেড করতে ব্যর্থ হলে ব্যবধান কমাতে পারেনি বাংলাদেশ। এর আগে গত নভেম্বরে কলম্বোতে বাংলাদেশের কাছে সেই হার যে অপ্রত্যাশিতই ছিল সেটার প্রমাণ দেখাল মালদ্বীপ। তবে সেই জয়ের অনুপ্রেরণা নিয়ে মাঠে নেমেও সুবিধা করতে পারলো না বাংলাদেশ। হাভিয়ের কাবরেরার বাংলাদেশ অধ্যায় হার দিয়েই শুরু হল। শুক্রবার দেশে ফিরে শনিবার সিলেট যাবে বাংলাদেশ দল। সেখানে আগামী মঙ্গলবার সিলেট জেলা স্টেডিয়ামে মার্চের ফিফা উইন্ডোর দ্বিতীয় প্রীতি ম্যাচে মঙ্গোলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ।