স্বর্ণজয় করলেন ইসরায়েলি নারী

19

রিদমিক জিমন্যাস্টিকের ব্যক্তিগত নারী অল-এরাউন্ড ইভেন্টে তিন বারের ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন রাশিয়ার ডিনা আভেরিনা। তার জমজ বোন আরিনা আভেরিনাও কম যান না। তাই টোকিও অলিম্পিকে ব্যক্তিগত ইভেন্টের স্বর্ণপদক তাদের একজনের গলায় ঝুলবে, এমনটাই ধারণা ছিল অনেকের। কিন্তু জমজ বোনদের হতাশ করে স্বর্ণ জিতে নিলেন ইসরায়েলি কন্যা লিনয় আশরাম। ১০৭.৮০০ স্কোর নিয়ে নিজের ইভেন্ট শেষ করেছেন তিনি। অপরদিকে, রুপা জয়ী ডিনার স্কোর ১০৭.৬৫০।

তবে বেলারুশের আলিনা হার্নাস্কোর কাছে ব্রোঞ্জ পদক হারান তার বোন আরিনা। ২২ বছর বয়সি লিনয় তার খেলার শুরু থেকেই ছিলেন দুর্দান্ত। হুপ, বল, ক্লাব তিন রুটিনেই অসাধারণ প্রদর্শনী উপস্থাপন করেন তিনি। শেষ রুটিনে রিবন হাত থেকে পড়ে গেলেও, তা স্বর্ণ জয়ের পথে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। সোনা জয়ের বিশেষ অনুভূতি সম্পর্কে লিনয় বলেন, ‘আলাদা লাগছে কারণ এটা আমার স্বপ্ন ছিল। শেষ ফলাফল কী হবে তা দেখার জন্য অপেক্ষা করছিলাম।

খুশি যে পরিশ্রমের ফল পেয়েছি।’ লিনয়ের স্বপ্নের শুরুটা সাত বছর বয়সে। ছোটাছুটি করতেন বলে মা ভর্তি করিয়ে দেন এক স্পোর্টস ক্লাবে, যেখানে রিদমিক জিমন্যাস্টিক শেখানো হয়। তখন থেকেই খেলাটাকে ভালোবেসে ফেলেন। এরপর শুরু হয় হাঁড়ভাঙা পরিশ্রম। কারণ লিনয় জানতেন প্রতিভা কখনো সাফল্যের পথ নির্ধারণ করতে পারে না।

২০১৭ সালে ইসরায়েল আর্মিতে সৈনিক হিসেবে ঢুকলেও খেলা ছাড়েননি লিনয়। দুই বছর সেখানে কাজ করার পাশাপাশি অংশ নিয়েছেন জিমন্যাস্টিকের বিভিন্ন প্রতিযোগিতায়। ২০১৭ থেকে ২০১৯ টানা তিন বছর ইসরায়েলের সেরা অ্যাথলেট নির্বাচিত হয়েছেন। তার অক্লান্ত পরিশ্রমের কারণেই রিদমিক জিমন্যাস্টিকসে প্রথম বারের মতো স্বর্ণ জিতেছে ইসরায়েল।