স্পেনে তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস

5

একদিকে দাবানল ও অন্যদিকে তাপদাহে অতিষ্ঠ হয়ে উঠেছে ইউরোপীয়দের জীবন যাত্রা। এরইমধ্যে নিজেদের ইতিহাসে সবচেয়ে উষ্ণতম দিন দেখেছে স্পেন। দেশটির উত্তরাঞ্চলে গত সোমবার ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছে। ফ্রান্স ও যুক্তরাজ্যে গরমের তীব্রতা আরো বাড়বে বলে সতর্কতা জারি করা হয়েছে। এদিকে দাবানলের কারণে ফ্রান্স, পর্তুগাল, স্পেন ও গ্রিস থেকে কয়েক হাজার মানুষকে তাদের ঘরবাড়ি থেকে নিরাপদ স্থানে সরে যেতে বাধ্য করেছে কর্তৃপক্ষ। এ ছাড়া স্পেন ও পর্তুগালে তীব্র গরমে ১০০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। ফ্রান্সের ন্যাশনাল ওয়েদারের কর্মকর্তারা জানান, দেশটির বিভিন্ন এলাকায় তাপমাত্রা রেকর্ড ছাড়াতে শুরু করেছে। দেশের পশ্চিমাঞ্চলীয় শহর নান্টেসের তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়ার রেকর্ড করা হয়েছে। দাবানলের কারণে ৩০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে এবং তাদের জন্য আশ্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে। সবচেয়ে বাঁজে অবস্থা ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গিরোন্ডে এলাকার।

গত মঙ্গলবার দেখা দেওয়া দাবানলে এখন পর্যন্ত গত সোমবার ওই এলাকার ১৭ হাজার হেক্টর জমি পুড়ে ধ্বংস হয়েছে। বর্তমানে ফায়ার ফাইটাররা আগুন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছেন। দাবানলকে একটি ভয়ঙ্কর জন্তুর সঙ্গে তুলনা করেছেন গিরোন্ডে অঞ্চলের প্রেসিডেন্ট জিন-লুক গ্লিজ। তিনি বলেন, অক্টোপাসের মতো একটি দানব এটি (দাবানল)। এটি সামনে এবং পেছনে উভয় দিকে সমানভাবে বাড়ছে। যার কারণে বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। এটি আসলেই একটি দানব এবং এর বিরুদ্ধে লড়াই করা খুব কঠিন। পূর্ব ইংল্যান্ডের সাফোকে ৩৮. ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার রেকর্ড করা হয়েছে। এ দিনটি ছিল দেশটিতে সবচেয়ে উষ্ণতম দিন।

আবহওয়াবিদরা সতর্ক করেছেন, গতকাল মঙ্গলবার এই তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছড়িয়ে যেতে পারে। প্রচন্ড গরমের কারণে লন্ডন লুটন আন্তর্জাতিক বিমানবন্দরে সব ফ্লাইট বাতিল করা হয়েছে। একই সঙ্গে বেশ কিছু ট্রেনের যাত্রাও বাতিল করা হয়েছে। গত সোমবার, নেদারল্যান্ডসে এখন পর্যন্ত বছরের সবচেয়ে উষ্ণ দিন রেকর্ড করেছে। দেশটির দক্ষিণ-পশ্চিমের শহর ওয়েস্টডোর্পে তাপমাত্রা ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। মঙ্গলবার এই তাপমাত্রা দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলে ৩৯ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে সতর্কতা দেওয়া হয়েছে। আবহাওয়াবিদরা সতর্ক করে বলেছেন, আগামী দিনগুলোতে বেলজিয়াম ও জার্মানিতে দাবদাহ দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। আশঙ্কা করা হচ্ছে সেখানকার তাপমাত্র ৪০ ডিগ্রি হতে পারে।