স্থায়ী আবাসনসহ বিভিন্ন দাবিতে হরিজন ঐক্য পরিষদের মানবন্ধন

21

বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় হরিজন জনগোষ্ঠীর জীবন-জীবিকা, অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা এবং স্থায়ী আবাসন ও আউটসোর্সিং বাতিলের বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের দেশব্যাপী কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
বেলা ১১টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চের সামনে হরিজন ঐক্য পরিষদের চাঁপাইনবাবগঞ্জ শাখা এ মানববন্ধনের আয়োজন করে। এর আগে বিক্ষোভ মিছিল সহকারে মানববন্ধন স্থলে জমায়েত হয়।
মানববন্ধনে জেলা হরিজন ঐক্য পরিষদের সভাপতি রাজেন হরিজন তার বক্তব্যে বলেন, দেশের অন্যান্য পৌরসভায় হরিজন সম্প্রদায়ের বেতন বেশি হলেও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় অনেক কম। এ বৈষম্য দূর করে জেলার পৌরসভাগুলোর সর্বনি¤œ বেতন পনের হাজার টাকা করার দাবি জানান তিনি। রাজেন আরো বলেন, চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার নিমতলা কলোনির দীর্ঘদিনের হরিজন পল্লী বসবাসযোগ্য নয়। আমরা হরিজনরা এক ঘরের মধ্যে কি অমানবিকভাবে বাস করি তা একটু দেখবেন আপনারা। তিনি সেখানে বহুতল স্থায়ী আবাসন নির্মাণ এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে পরিছন্নতাকর্মী নিয়োগে হরিজনদের নিয়োগ দেয়ার দাবি জানান।
মানববন্ধনে আরো বক্তব্য দেনÑ জেলা হরিজন ঐক্য পরিষদের উপদেষ্টা শ্রী রুবেল বাবু, সহসভাপতি শ্রী জীবন দাস, সাংগঠনিক সম্পাদক শ্রী অজয় দাস, শ্রী জেন্টু দাসসহ অন্যরা।
মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি তুলে দেন নেতৃবৃন্দ। এছাড়া জেলা পুলিশ সুপার, চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়রকেও অনুরূপ স্মারকলিপি দেয়া হয় বলে জানান জেলা হরিজন ঐক্য পরিষদের সভাপতি শ্রী রাজেন।