সৌদি আরবে ফ্যামিলি ভিসার মেয়াদ শেষের আগে নবায়নের তাগিদ

2

সৌদি আরবে ফ্যামিলি ভিসার মেয়াদ শেষ হওয়ার সাত দিনের মধ্যে নবায়নের তাগিদ দিয়েছে দেশটির পাসপোর্ট অধিদপ্তর। নির্দিষ্ট সময়ের মধ্যেই অনলাইনে ভিসা নবায়ন বাধ্যতামূলক করা হয়েছে। নিয়ম না মানলে গুনতে হবে জরিমানা। ইকামাধারী প্রবাসীদের পরিবারের সদস্যদের দুই ধরনের ভিজিট ভিসা দেয় সৌদি আরব। এর মধ্যে একটি তিন মাসের জন্য, যা প্রতি এক মাস শেষ হওয়ার সাত দিনের মধ্যে নবায়ন করতে হয়। আর তিন মাস পূর্ণ হলে ফিরতে হয় নিজ দেশে। তবে এর মধ্যে শর্ত থাকে প্রতিবার ভিসা নবায়নের জন্য অবশ্যই স্বাস্থ্যবিমা করতে হবে।

একই ধারাবাহিকতায় দ্বিতীয় এক বছরের জন্য মাল্টিপল ভিজিট ভিসা, যা প্রতি তিন মাস শেষ হওয়ার সাত দিনের মধ্যে স্বাস্থ্যবিমা সহকারে নবায়ন করতে হয়। সৌদি সরকার ইকামাধারীদের জন্য আবশির নামের নির্দিষ্ট একটি অ্যাপস ব্যবহার করে এটি নবায়ন প্রক্রিয়া সহজ করে দিয়েছে। তবে কোনো ব্যক্তি যদি তার পরিবারের সদস্যদের জন্য যথাসময়ে নবায়ন করতে ব্যর্থ হয় তাহলে তার জন্য অতিরিক্ত তিন দিনের সুযোগ দেয়া হয়, এ সময় পার হলে গুনতে হবে জরিমানা। একজন প্রবাসী বলেন, আপনারা যারা ফ্যামিলি ভিসা নিয়ে সৌদি আরব আসছেন, তাদের তিন মাস শেষ হওয়ার আগেই ভিসা নবায়নের জন্য অনুরোধ করা হচ্ছে।

নতুন নিয়ম চালু হওয়াই অনেক ধরনের জরিমানা হচ্ছে।আরেকজন বলেন, তিন মাস পর পর নবায়নের জন্য সতর্ক থাকা উচিত। নবায়নের নতুন নিয়ম সবার মেনে চলা উচিত। আরেক প্রবাসী বলেন, ফ্যামিলি ভিসা নিয়ে যারা আসবেন তাদের নবায়ন করতে হবে। নতুন করে নবায়ন না করলে জরিমানা গুনতে হবে। আশা করি যারা ফ্যামিলি নিয়ে আসবেন তারা নতুন নিয়ম মেনে চলবেন। দেশটির পাসপোর্ট অধিদপ্তর বা জাওয়াজাত থেকে ভিসার মেয়াদ উত্তীর্ণ হলে জরিমানার বিধান থাকায় ঝামেলা এড়াতে প্রবাসীদের মোবাইলে খুদে বার্তার মাধ্যমে সাত দিন আগেই জানানো হয় মেয়াদ শেষের তারিখ। ভিশন-২০৩০ বাস্তবায়নে তেল রপ্তানি থেকে নির্ভরতা কমিয়ে অর্থনীতিকে সমৃদ্ধ করতে বিপুলসংখ্যক পর্যটকের সৌদি আরব ভ্রমণে দেশটির ইকামাধারী প্রবাসীদের পরিবারের সদস্যদের ভিজিট ভিসা ফি ৩০০ রিয়াল নির্ধারণ করেছে দেশটির পাসপোর্ট অধিদপ্তর।