সোনামসজিদ স্থলবন্দর : ৮ ঘণ্টার ব্যবধানে আবারো ভারতীয় ট্রাকে আগুন

25

দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরের পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের বাইরে আবারো ব্লিচিং পাউডারভর্তি ভারতীয় একটি ট্রাকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গত বুধবার রাতে বন্দরের বাইরে সোনামসজিদ বালিয়াদীঘি গণকবরের পাশে একটি ভারতীয় ট্রাকে এই অগ্নিকা-ের ঘটনা ঘটে।
এর আগে বিকাল ৪টার দিকে পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের অভ্যন্তরে ৫ নম্বর গেটের পাশে ভারতীয় একটি ট্রাকে এবং তা থেকে আরো ২টি ট্রাকে আগুন ছড়িয়ে পড়ে।
পানামা কর্তৃপক্ষ জানায়, ভারতের মহদীপুর স্থলবন্দর থেকে বুধবার আড়াইটার দিকে ব্লিচিং পাউডারভর্তি ৩টি ট্রাক পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ইয়ার্ডের ভেতরে প্রবেশ করে। প্রায় ১ ঘণ্টা পর হঠাৎ একটি ট্রাকে আগুন ধরে যায়। মুহূর্তেই আগুন ছড়িয়ে পড়লে পাশে থাকা অপর একটি গমবোঝাই ভারতীয় ট্রাকে আংশিক আগুন লাগে। এছাড়া পাশর্^বর্তী একটি বাংলা ট্রাকের কেবিনে আগুনের লেলিহান ছড়িয়ে পড়ে। এ সময় পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ফায়ারম্যান ও স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করে। খবর পেয়ে শিবগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের দমকল বাহিনী ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।
ততক্ষণে ব্লিচিং পাউডারভর্তি ভারতীয় একটি ট্রাক ভষ্মীভূত হয়। এছাড়া একটি গমবোঝাই ভারতীয় ও একটি বাংলা ট্রাকের কেবিন পুড়ে যায়।
শিবগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের লিডার কাদেরী কিবরিয়া জানান, খবর পেয়ে দ্রুত পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ইয়ার্ডের ভেতরে প্রবেশ করে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেনি ফায়ার সার্ভিস। তবে ব্লিচিং পাউডারভর্তি ভারতীয় একটি ট্রাক ভষ্মীভূত হয়েছে। আংশিক ক্ষতি হয়েছে একটি গমবোঝাই ভারতীয় ও একটি বাংলা ট্রাকের। ব্লিচিং পাউডার গরম হয়ে আগুনের সূত্রপাত হয়েছে।
পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম জানান, আগুনে ব্লিচিং পাউডারভর্তি ভারতীয় একটি ট্রাক ভষ্মীভূত হয়েছে। টানা ১৪ দিন ভারতে আটকে ছিল ট্রাকটি। প্রচ- তাপদাহে ব্লিচিং পাউডার থেকে আগুনের সূত্রপাত হয়েছে। তবে তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির নিরূপণ করা সম্ভব হয়নি।
এদিকে এ ঘটনার পর অন্য ২টি ব্লিচিং পাউডারভর্তি ট্রাক নিরাপত্তার স্বার্থে বন্দরের বাইরে বালিয়াদিঘী গণকবরের পাশে রাখা হলে রাত ১১টার দিকে একটি ট্রাকে আগুন লেগে যায়।
বিষয়টি নিশ্চিত করে পানামা পোর্ট লিংক লিমিটেডের অপারেশন ম্যানেজার কামাল খান বলেন, বিকেলে আগুন লাগার ঘটনায় নিরাপত্তার স্বার্থে ব্লিচিং পাউডারভর্তি অন্য দুটি ট্রাক বন্দরের বাইরে বের করে দেয়া হয়। পরে একটি ট্রাকে আগুন লেগে যায়।