সোনামসজিদ স্থলবন্দরে শ্রমিকদের করোনার টিকা দেয়া শুরু

21

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ স্থলবন্দরে করোনা ভাইরাস প্রতিরোধক টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। মঙ্গলবার এই কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়রা খানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মো. মাইনুল ইসলামসহ সোনামসজিদ কাস্টমস, পানামা পোর্ট লিংক লিমিটেড, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন, শ্রমিক ইউনিয়নসহ বন্দর সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
ডা. সায়রা খান জানান, পানামা পোর্ট লিংক লিমিটেডের কার্যালয়ে অস্থায়ী বুথ স্থাপন করে উদ্বোধনী দিনে ৩৬২ জন শ্রমিক-কর্মচারীকে টিকা প্রদান করা হয়েছে।
এ সময় শ্রমিক সংগঠনের সভাপতি আতাউর রহমান জানান, বন্দরে ১ হাজার ৬১২ জন শ্রমিক কর্মরত। তাদের সবাইকে টিকার আওতায় আনা হলে একদিকে যেমন বন্দরে কাজের গতিশীলতা বাড়বে, তেমনি শ্রমিকরাও নিরাপদে থাকবে। শ্রমিকদের মধ্যে করোনার টিকা প্রদান শুরু করায় তিনি বন্দর কর্তৃপক্ষ ও প্রশাসনকে ধন্যবাদ জানান।
পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মো. মাইনুল ইসলাম জানান, করোনার কারণে বন্দরে জনবল কিছুটা কমানো হয় যেন বন্দরে স্বাস্থ্যবিধি পুরোপুরি মানানো যায়। বন্দরের পক্ষ থেকে নজরদারি করতে গিয়ে হিমশিম খেতে হয়। তিনি বলেন, কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার কারণে কার্যক্রমে কিছুটা ধীরগতি থাকলেও বন্দরের কেউ এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়নি। তবে বন্দর সংশ্লিষ্ট সকলকে টিকার আওতায় আনা গেলে একদিনে যেমন বন্দরে কাজের গতিশীলতা আসবে, অন্যদিকে সরকারের এ দুর্যোগ মুহূর্তে রাজস্বের চাকাও সচল থাকবে। বাড়বে রাজস্ব আদায়।
পানামা পোর্ট লিংক লিমিটেডের সহযোগিতায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এই কর্মসূচির আয়োজন করে।