সোনামসজিদ স্থলবন্দরে ভারতীয় ট্রাকে আগুন

23

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের ইয়ার্ডের ভেতরে আগুন লাগার খবর পাওয়া গেছে। বুধবার বিকেল ৪টার দিকে ভারতীয় একটি পণ্যবাহী ট্রাকে আগুনের সূত্রপাত ঘটে।
এ সময় পাশের একটি ভারতীয় গমভর্তি ট্রাক এবং অপর একটি বাংলাদেশী ট্রাকেও আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে বন্দর কর্তৃপক্ষের সহায়তায় শিবগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিসের একটি দল আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। তবে এ সংবাদ লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি ফায়ার সার্ভিস কর্মীরা।
বন্দরে কর্মরত একজন কর্মকর্তা জানান, ভারত থেকে আমদানিকৃত ব্লিচিং পাউডারের একটি ভারতীয় ট্রাকে আগুনের সূত্রপাত ঘটে এবং তাৎক্ষণিকভাবে পাশের আরো দুটি ট্রাকে আগুন ছড়িয়ে যেতে থাকলে স্থানীয় শ্রমিকদের মাধ্যমে অন্য ট্রাকগুলোকে রক্ষা করার চেষ্টা করা হয়। পরে ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নিয়ন্ত্রণে যোগ দিয়ে পাশের দুটি ট্রাকের আগুন নিয়ন্ত্রণে আনে।
এ ব্যাপারে পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মইনুল ইসলাম জানান, আগুন অনেকটা নিয়ন্ত্রণে চলে এসেছ। তিনি শুধুমাত্র একটি ট্রাক আগুনে ক্ষতিগ্রস্ত হবার সত্যতা নিশ্চিত করেন।
শিবগঞ্জ ফায়ার সাভিস কার্যালয়ের ফায়ারম্যান কাদেরী কিবরিয়া জানান, ভারতীয় ব্লিচিং পাউডারের একটি ট্রাক পুরোপুরি পুড়ে গেছে, ভারতীয় এবং বাংলাদেশী একটি করে ট্রাক আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে ক্ষতির পরিমাণ নির্ণয় করা যায়নি।
আগুনের সূত্রপাত প্রসঙ্গে তিনি বলেন, বন্দরে খোলা আকাশের নিচে প্রখর রোদের তাপে আগুনের সূত্রপাত হলে দাহ্য পদার্থ হওয়ায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে।