সুস্থ থাকতে হলে কায়িক পরিশ্রম করতে হবে : স্বাস্থ্য বিষয়ক অ্যাডভোকেসি সভায় সিভিল সার্জন

15

চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ বলেছেন, সুস্থভাবে বেঁচে থাকতে হলে কায়িক পরিশ্রম করতে হবে। প্রতিদিনের খাবারে পরিবর্তন আনতে হবে। সাদা চিনি, সাদা লবণ ও সাদা ভাত পরিমিত খেতে হবে। এসব খাবার অতিরিক্ত খেলে নানান ধরনের অসুখ চেপে বসে। সুস্বাস্থ্যের জন্য এসব খাবার যত কম খাওয়া যায় ততই ভালো।
মঙ্গলবার এক অ্যাডভোকেসি সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সিভিল সার্জন কোভিড-১৯, ক্যান্সার, কিডনি, ডায়াবেটিস, হৃদরোগসহ অন্যান্য ইমারজিং এবং রি-ইমারজিং রোগ সম্পর্কে বিস্তরিত আলোচনা করেন। তিনি বলেনÑ শুধু আমি একা ভালো থেকে লাভ নেই, সমাজের মানুষকে নিয়ে ভালো থাকতে পারলেই আমার ভালো থাকা হবে। আমাদের মানসিক স্বাস্থ্যও ভালো রাখা দরকার বলে তিনি উল্লেখ করেন। এছাড়াও মন ভালো রাখতে মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনাও করতে হবে।
লাইফস্টাইল, হেলথ এডুকেশনস অ্যান্ড প্রমোশন, স্বাস্থ্য শিক্ষা, ব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী, ঢাকা আয়োজিত ‘ক্যাম্পেইন ফর আওয়ারনেস বিল্ডিং টু প্রমোট হেলদি লাইফস্টাইল টার্গেটিং ইমারজিং অ্যান্ড রি-ইমারজিং ডিজিজ অ্যান্ড ন্যাশনাল ইমারজেন্সি (স্পেশালি টিভিসি মেকিং অ্যান্ড ব্রডগাস্টিং থ্ররো ম্যাস মিডিয়া)’ শীর্ষক সেবা প্যাকেজের আওতায় এ সভার আয়োজন করা হয়।
কনসাল্টিং ফার্ম আজমির ইন্টারন্যাশনালের সহযোগিতায় আয়োজিত সভায় আরো উপস্থিত ছিলেনÑ সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. নাহিদ ইসলাম মুন, ডা, রাকিবুল ইসলাম, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার চৌধুরী আব্দুল্লাহ আস শামস তিলক, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার শামসুন নাহারসহ অন্যরা।
সভায় জানানো হয়, ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতাল প্রাঙ্গণে স্বাস্থ্যবিষয়ক বিলবোর্ড দেয়া হয়েছে। সভায় জ্যাকেট, ফোল্ডার, লিফলেট, ফেস মাস্ক ও বুকলেট বিতরণ করা হয়।
সিভিল সার্জনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সিভিল সার্জন অফিসের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও বিভিন্ন পেশার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।