সুশাসন প্রতিষ্ঠায় ভূমিকা রাখছে ইউনিয়ন ডিজিটাল সেন্টার

10

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশে সুশাসন প্রতিষ্ঠায় ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো (ইউডিসি) ব্যাপক ভূমিকা রাখছে।

গত বুধবার সিঙ্গাপুরে নাগরিক সেবা প্রদানের লক্ষ্যে প্রতিষ্ঠিত সমন্বিত পাবলিক সার্ভিস সেন্টার আওয়ার টেমপাইনস হাব সফরকালে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, ইউডিসিগুলো ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে কাজ করছে, যেখানে এক ছাদের নিচে সরকারি নানাবিধ সেবা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, প্রত্যন্ত অঞ্চলের জনগণ স্বল্প ব্যয়ে ও স্বল্প সময়ে জন্মসনদ প্রাপ্তি, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, ফলাফল প্রাপ্তি, সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে নিবন্ধনসহ নানাবিধ সেবা নিতে পারছে। ইউডিসিগুলো প্রত্যন্ত অঞ্চলে নাগরিক সেবা প্রদানের হাব হিসেবে গড়ে উঠছে।

শিরীন শারমিন বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ প্রোগ্রাম বাস্তবায়নের অংশ হিসেবে ইউডিসিগুলো প্রতিষ্ঠিত হয়েছে। এ কেন্দ্রগুলো ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে মানুষের জীবনকে সহজ ও স্বাচ্ছন্দ্যময় করে তুলছে। স্থানীয় সংসদ সদস্যগণ স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে একাত্ম হয়ে কাজ করছে। সরকারি সেবার পাশাপাশি কিছু বেসরকারি সেবাও এসব কেন্দ্র থেকে দেয়া হচ্ছে। এসব ইউডিসি সরকারি বেসরকারি অংশীদারিত্বের ক্ষেত্রে সফল মাইলস্টোন হিসেবে আবির্ভূত হয়েছে।

আওয়ার টেমপাইনস হাব সফরকালে অন্যান্যের মধ্যে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইজিএল সেন্টারের ডিরেক্টর অশোক কুমার ও ইজিএল কর্মকর্তা দেবাশীষ তরফদার উপস্থিত ছিলেন।