সিনেমা-ওয়েব সিরিজ-ব্যবসা নিয়ে ব্যস্ত ‘স্পর্শিয়া’

3

‘স্পর্শিয়া একজন অভিনয়শিল্পী। শিল্পীদের কোনো পর্দার মধ্যে সীমাবদ্ধ থাকা উচিত নয়। যেখানে সে পারফর্ম করার সুযোগ পাবে সেখানেই থাকবে।’Ñঅভিনেত্রী অর্চিতা স্পর্শিয়া নিজেকে নিয়ে এমনটিই বললেন। সিনেমা, ওয়েব সিরিজ ও ব্যবসা নিয়ে ভীষণ ব্যস্ত তিনি। তার ভাষ্যে, ‘সবকিছুর মধ্যে ভারসাম্য রাখতে গিয়ে হিমশিম খেয়েছি। এখন সামলে নিয়েছি। প্রতিটি কাজের জন্য আলাদা সময় ঠিক করে নিয়েছি। শুটিং, মিটিং, পরিবার সবার জন্য আলাদা সময় ঠিক করে রাখায় ফেব্রুয়ারি মাসটা আরামে কেটেছে।

এর আগে বুঝতে পারছিলাম না কোন কাজ কখন করব।’ স্পর্শিয়া সম্প্রতি সম্পন্ন করেছেন তিনটি ওয়েব সিরিজের কাজ। পাশাপাশি চলছে সিনেমার শুটিং। সবমিলিয়ে যেন দম ফেলারও সুযোগ মিলছে না তার। তিনি বলেন, ‘এর মধ্যে তিনটি ওয়েব সিরিজের কাজ সম্পন্ন করেছি। ওটিটি প্ল্যাটফর্ম চরকির জন্য সম্পন্ন করেছি রিহান রহমানের ‘নিখোঁজ’র কাজ। গত ডিসেম্বর থেকে প্রায় তিন মাস ধরে এর কাজ করেছি। এর ফাঁকে সিনেবাজের জন্য করেছি ‘দ্য হোলি গান’। এটি পরিচালনা করেছেন ইয়াসির আরাফাত জুয়েল। এ ছাড়া আশরাফুজ্জামানের ‘আইজ্যাক লিটন’ করেছি বিঞ্জের জন্য।’ সিনেমার ব্যস্ততা প্রসঙ্গে স্পর্শিয়া বলেন, ‘চিত্রনায়িকা রোজিনার ‘ফিরে দেখা’র কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে আরও সম্পন্ন করেছি জেড এইচ মিন্টুর ‘ক্ষমা নেই’ ছবির কাজ।’ সম্প্রতি যুক্ত থাকা সিনেমা ও ওয়েব প্ল্যাটফর্মে স্পর্শিয়ার চরিত্রের ভিন্নতা আছে।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি সবসময়ই গল্প, চিত্রনাট্য, চরিত্র ও পরিচালক দেখে কাজ করে এসেছি। এখনো সেভাবেই কাজ করছি। সামনেও দর্শক আমার কাছ থেকে সেরকম কিছু পাবে। ভালো গল্প, ভিন্ন চরিত্র, ভিন্ন রূপ। আমার জায়গা থেকে কাজ করে যাচ্ছি। দর্শক কীভাবে নেয় তা তাদের বিষয়। বলতেই হয়, সিনেমা আগেও বেছে বেছে করেছি। সে অভ্যাস বদলায়নি। ফিল্মের মতো ওয়েব সিরিজেও বেছে বেছে কাজ করছি।’ স্পর্শিয়া আভাস দিলেন টেলিভিশন নাটকে দেখা যেতে পারে তাকে। তিনি জানান, ‘এতদিন নাটক করিনি। এবার বেশ কিছু চিত্রনাট্য হাতে এসেছে। এগুলো ফেলে দেওয়ার মতো নয়। মনে হচ্ছে একটা অন্তত করা-ই যায়। যদিও এখনো নিশ্চিত হয়নি।’ বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছিল প্রযোজনায় নামবেন স্পর্শিয়া।

নিয়মিত শর্টফিল্ম, নাটক ও চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা করছেন। এবার তা বাস্তবে রূপ নিতে যাচ্ছে। তিনি বলেন, ‘আমার ‘কচ্ছপ ফিল্মস’ এবং আরও কয়েকটি প্রোডাকশন হাউজ মিলে কাজ শুরু করব ঈদের পরপর। আমাদের সবকিছু প্রস্তুত। এক্সিকিউট করা বাকি শুধু।’ নিজেকে একজন ব্যবসায়ী হিসেবে পরিচিত করে তুলছেন স্পর্শিয়া।

তার প্রতিষ্ঠানের নাম ‘টাচ বাই স্পর্শিয়া’। অনলাইনে পোশাক বিক্রি করছে তার প্রতিষ্ঠান। স্পর্শিয়া বলেন, ‘এতদিন ব্যস্ততার জন্য সময় দিতে পারিনি। আমার টিম সব দেখভাল করছে। বিক্রিও ভালো হচ্ছে। তবে নিজের ব্যবসায় সময় দেওয়া প্রয়োজন। সামনে পহেলা বৈশাখ ও ঈদ। তাই এখন পরিকল্পনা করে এগুচ্ছি।’ এতকিছুর মাঝেও স্পর্শিয়াকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা কারণে আলোচনা হয়। এ প্রসঙ্গে স্পর্শিয়ার স্পষ্ট জবাব, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে একটার পর একটা ইস্যু লেগেই থাকে। এসব নিয়ে আমি বিরক্ত নই। আমার জীবনে এগুলো প্রভাব ফেলে না।’