সাড়ে ৩৪ কোটি টাকার বাজেট ঘোষণা চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের

15

চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ ২০২২-২৩ অর্থবছরের জন্য ৩৪ কোটি ৩১ লাখ ১ হাজার ৪১১ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছে।  বৃহস্পতিবার দুপুরে জেলা পরিষদের বীর মুক্তিযোদ্ধা মইনুদ্দীন মন্ডল সম্মেলন কক্ষে এই বাজেট উপস্থাপন করেন প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফাজ উদ্দীন।
এবারের বাজেটে বিভিন্ন খাতে নিজস্ব আয় ধরা হয়েছে ৯ কোটি ৫৫ লাখ ১০ হাজার টাকা; সরকারি অনুদান ৫ কোটি ৫৩ লাখ ৮০ হাজার টাকা, বিভিন্ন খাতের ২ কোটি ৬৮ লাখ ২০ হাজার টাকাসহ মোট আয় ধরা হয়েছে ১৭ কোটি ৭৭ লাখ ১০ হাজার টাকা। প্রারম্ভিক স্থিতি ১৬ কোটি ৫৩ লাখ ৯১ হাজার টাকাসহ মোট আয় ধরা হয়েছে ৩৪ কোটি ৩১ লাখ ১ হাজার ৪১১ টাকা।
বাজেটে জেলা পরিষদের সংস্থাপন ব্যয় ধরা হয়েছে ৭ কোটি ৯৪ লাখ ৬৩ হাজার টাকা। জেলা পরিষদের নিজস্ব তহবিল থেকে উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৬০ লাখ ৪৬ হাজার টাকা। এর মধ্যে বাধ্যতামূলক কার্যাবলি ৬৪ লাখ ১৮ হাজার টাকা, ঐচ্ছিক কার্যাবলির মধ্যে শিক্ষা, সংস্কৃতি, সমাজকল্যাণ, অর্থনৈতিক কল্যাণ খাতে ১৬ লাখ টাকা করে এবং জনস্বাস্থ্য, গণপূর্ত, সাধারণ ও সংরক্ষিত ব্যয় ধরা হয়েছে ৮ লাখ টাকা করে। সব মিলিয়ে মোট ব্যয় ধরা হয়েছে ১৯ কোটি ৬৯ লাখ ৩৪ হাজার টাকা। সমাপনী স্থিতি রাখা হয়েছে ১৪ কোটি ৬১ লাখ ৬৬ হাজার টাকা।
বাজেট ঘোষণার সময় জেলা পরিষদ প্রশাসক মো. আশরাফুল হক, ভোলাহাট উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুম, নাচোল উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ, শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত, গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান, জেলা পরিষদের সহকারী প্রকৌশলী মো. মোহায়েদুল ইসলাম, প্রশাসনিক কর্মকর্তা মো. আলাউদ্দীন, হিসাবরক্ষক মামুন-অর রশিদ, উচ্চমান সহকারী শিহাব মাহফুজসহ জেলা পরিষদের উন্নয়ন সমন্বয় কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
এর আগে জেলা পরিষদের উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফাজ উদ্দীন জানান, শিগগিরই অবৈধ দখলদারদের কাছ থেকে জেলা পরিষদের সম্পত্তি উদ্ধারে অভিযান শুরু করা হবে।