সাড়ে ১২ কোটি রুপি ধোনি-রায়নার দাম

71

01-

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের নবম আসরে খেলার জন্য মহেন্দ্র সিং ধোনিকে নিয়েছে পুনে ফ্র্যাঞ্চাইজি। মঙ্গলবার আইপিএলের নিলামে ভারতের সীমিত ওভার অধিনায়ককে সাড়ে ১২ কোটি ইন্ডিয়ান রুপিতে (প্রায় সাড়ে ১৪ কোটি টাকা) দলে ভিড়িয়েছে নিউ রাইজিংয়ের মালিকানাধীন নতুন এই ফ্র্রাঞ্চাইজি।
সমান দামে সুরেশ রায়নাকে দলে টেনেছে রাজকোট ফ্র্যাঞ্চাইজি। আগামী বছর আইপিএলে প্রথমবারের মতো এই দুজন মুখোমুখি লড়াই করবেন। এছাড়াও পুনে তাদের দলে টেনেছে ভারতের আজিঙ্কা রাহানে, রবীচন্দ্রণ অশ্বিন, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিসকে। আর রাজকোট নিয়েছে ভারতের রবীন্দ্র জাদেজা, বেন্ডন ম্যাককুলাম, জেমস ফকনার ও ডোয়াইন ব্রাভোকে। উভয় দলই খেলোয়াড় ক্রয়ে ৩৯ কোটি ভারতীয় রুপি ব্যয় করেছে।
এর মধ্যে রাহানে ও জাদেজার দাম সাড়ে ৯ কোটি রুপি। অশ্বিন ও ম্যাককুলাম পেয়েছেন সাড়ে ৭ কোটি রুপি করে। স্মিথের দাম হাঁকানো হয়েছে সাড়ে ৫ কোটি রুপি।
মঙ্গলবার মুম্বাইয়ে ২০১৬ আইপিএলের নতুন দুটি দলের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হয়। দুটি দল ৫ জন করে খেলোয়াড় বেছে নেওয়ার সুযোগ পেয়েছে। ভারতীয় ৫ জন, বিদেশি ৫জন। তালিকার বাকি ৪০ খেলোয়াড়দের ভাগ্য নির্ধারিত হবে আগামী ফেব্রুয়ারির আইপিএল নিলামে।
উল্লেখ্য, আইপিএলের ২০১৩ আসরে ফিক্সিংয়ের সঙ্গে জড়ানোয় ধোনির দল চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালসও নিষিদ্ধ। এদের পরিবর্তেই নতুন দুই দল পুনে ও রাজকোটের আত্মপ্রকাশ ঘটেছে।