সাহিবজাদা ফারহান পাকিস্তান দলে নতুন মুখ

11

আহমেদ শেহজাদ ডোপ পরীক্ষায় ধরা পড়েছেন বলে যে গুঞ্জন, সেটিই ডালপালা মেলার অবকাশ পেল আরেকটু। জিম্বাবুয়েতে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের দলে জায়গা পাননি এই ওপেনার। তার বদলে সুযোগ পেয়েছেন ব্যাটসম্যান সাহিবজাদা ফারহান।
২২ বছর বয়সী ফারহান লিস্ট ‘এ’ ও ঘরোয়া টি-টোয়েন্টি ক্যারিয়ারের শুরুটা করেছেন দারুণ। ২১ লিস্ট ‘এ’ ম্যাচে ৩ সেঞ্চুরি ও ৮ ফিফটিতে ১ হাজার ৯৪ রান করেছেন ৫২.০৯ গড়ে। ১৫ টি-টোয়েন্টিতে ৩৬৫ রান ৩৬.৫০ গড়ে।
ত্রিদেশীয় সিরিজের পর জিম্বাবুয়েতে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে পাকিস্তান। ঘোষণা করা হয়েছে সেই সিরিজের দলও।
সবশেষ গত জানুয়ারিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে খেলেছিল পাকিস্তান। সেই সিরিজের দল থেকে বাদ পড়েছেন আজহার আলি। চোট কাটিয়ে দলে ফিরেছেন লেগ স্পিনার ইয়াসির শাহ ও বাঁহাতি পেসার জুনাইদ খান।
ইয়াসির সবশেষ ওয়ানডে খেলেছেন ২০১৬ সালের অক্টোবরে। পাকিস্তানের সীমিত ওভারের দলের নিজের জায়গা পাকা করেছেন আরেক লেগ স্পিনার শাদাব খান। ব্যাট হাতেও তার পারফরম্যান্স দারুণ। ইয়াসিরকে জায়গার জন্য লড়তে হবে শাদাবের সঙ্গে।
ইংল্যান্ডে টেস্ট সিরিজ থেকে চোট নিয়ে ফেরা বাবর আজমকে রাখা হয়েছে ওয়ানডে দলে। তবে তাকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে চোটের অবস্থা আরও একবার পরীক্ষা করে দেখার পর।
হাঁটুর চোট কাটতে না পারায় জায়গা পাননি বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার ইমাদ ওয়াসিম।
মোহাম্মদ আমিরকে বিশ্রাম দেওয়া হবে বলে শোনা গেলেও দুটি দলেই রাখা হয়েছে তাকে। এই বাঁহাতি পেসারকে দলের বাইরে রাখতে চাননি কোচ মিকি আর্থার।
জিম্বাবুয়ে ও পাকিস্তানের সঙ্গে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের আরেক দল অস্ট্রেলিয়া। টুর্নামেন্ট শুরু ১ জুলাই। জিম্বাবুয়ের বিপক্ষে পাকিস্তানের ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু ১৩ জুলাই।
ওয়ানডের পাকিস্তান দল: ফখর জামান, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, বাবর আজম, হারিস সোহেল, শোয়েব মালিক, সরফরাজ আহমেদ (অধিনায়ক), ফাহিম আশরাফ, মোহাম্মদ নওয়াজ, আসিফ আলি, শাদাব খান, ইয়াসির শাহ, মোহাম্মদ আমির, হাসান আলি, জুনাইদ খান, উসমান খান।
টি-টোয়েন্টির পাকিস্তান দল: ফখর জামান, মোহাম্মদ হাফিজ, সাহিবজাদা ফারহান, হারিস সোহেল, শোয়েব মালিক, আসিফ আলি, হুসাইন তালাত, সরফরাজ আহমেদ (অধিনায়ক), মোহাম্মদ নওয়াজ, ফাহিম আশরাফ, শাদাব খান, হাসান আলি, উসমান খান, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ আমির।