সারের বরাদ্দ বৃদ্ধি ও কমিশন বাড়ানোর দাবিতে স্মারকলিপি প্রদান

13

চাহিদা অনুযায়ী সার বরাদ্দ প্রদান এবং ডিলারদের কমিশন বৃদ্ধির দাবিতে কৃষি মন্ত্রণালয়ের সচিব বরাবর স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশন (বিএফএ) চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার নেতৃবৃন্দ। বুধবার দুপুরে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের কাছে স্মারক লিপি হস্তান্তর করেন বিএফএ জেলা কমিটির সভাপতি মো. আকবর হোসেন ।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ইউরিয়া সারের চাহিদা ৬৬ হাজার ১০৫ মেট্রিক টন; এর বিপরীতে বরাদ্দ পাওয়া গেছে ৩৪ হাজার ৯৪৩ মেট্রিক টন। এছাড়া টিএসপি ১৪ হাজার ২২৫ মেট্রিক টনের বিপরীতে ৪ হাজার ৯৩৬ মেট্রিক টন, এমওপি ৪১ হাজার ৬৬০ মেট্রিক টনের বিপরীতে ১২ হাজার ৮৮ মেট্রিক টন এবং ডিএপি ৫৩ হাজার ৩১৫ মেট্রিক টন চাহিদার বিপরীতে ২৯ হাজার ৭৯৭ মেট্রিক টন বরাদ্দ পাওয়া গেছে।
এছাড়া সার, জ্বালানি পরিবহন খরচ, দোকান ভাড়া, কর্মচারীর বেতন ভাতা, বিদ্যুৎ, জীবনযাত্রার ব্যয়, লেবার খরচ বৃদ্ধিসহ সকল খাতে ব্যয় বেড়েছে। আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পরও কৃষকদের মাঝে সুষ্ঠুভাবে সার বিতরণ করে আসছেন ডিলারগণ। কিন্তু ডিলারদের কমিশন বৃদ্ধির বিষয়টি সরকারের বিবেচনায় না আসায় বিরাট অঙ্কের পুঁজি বিনিয়োগ করেও অলাভজনকভাবে ব্যবসা পরিচালনা করতে হচ্ছে।
বিএফএ জেলা সভাপতি মো. আকবর হোসেন বলেন, সুষ্ঠুভাবে সার বিতরণের জন্য সারের চাহিদা সমন্বয় এবং সারের বস্তাপ্রতি পরিবহন ও বিক্রয় কমিশন ১০০ টাকা থেকে বাড়িয়ে ২০০ টাকা করার জন্য সরকারের কাছে জোর দাবি জানান তিনি।