সাবেক ফরাসি প্রেসিডেন্ট জ্যাক শিরাক মারা গেছেন

6

আন্তর্জাতিক রাজনীতিতে স্মরণীয় ফরাসি সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাক মারা গেছেন। দুই মেয়াদে দায়িত্ব পালন করা এই প্রেসিডেন্ট বৃহস্পতিবার ৮৬ বছর বয়সে মারা যান। জ্যাক শিরাকের মৃত্যুর বিষয়টি এএফপিকে নিশ্চিত করেন তার জামাতা ফেডেরিক সালাত বারুয়াক্স।
ইউরোপের একক মুদ্রা ইউরো ফ্রান্সে চালু হয়েছিল জ্যাক শিরাকের আমলেই। তার সময়েই সংস্কারের অংশ হিসেবে প্রেসিডেন্টের মেয়াদ সাত বছর থেকে কমিয়ে পাঁচ বছর করা হয়। ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের ইরাক আগ্রাসনের প্রকাশ্য বিরোধিতা করে আন্তর্জাতিক রাজনীতিতে তিনি স্মরণীয় হয়ে আছেন বলে মনে করেন অনেকে।
১৯৩২ সালের ২৯ নভেম্বর জন্মগ্রহণ করেন জ্যাক শিরাক। পডাশোনা শেষ করে একজন উচ্চপদস্থ সরকারি কর্মচারী হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। এরপর রাজনীতিতে যোগ দিয়ে ক্ষমতার শীর্ষে আরোহন করেন। ১৯৯৫ সালে প্রথমবার এবং ২০০২ সালে দ্বিতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হন। এর আগে প্রায় ১৮ বছর রাজধানী প্যারিসের মেয়রের দায়িত্বও পালন করেন। এছাড়া ফ্রান্সের কৃষিমন্ত্রী, প্রধানমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন তিনি।
জ্যাক শিরাক কয়েক বছর ধরে স্মৃতি হারানোর সমস্যায় ভুগছিলেন। দায়িত্ব পালনের সময় একবার ছোটখাটো স্ট্রোক ও আলঝেইমারে ভোগার সঙ্গে এই স্মৃতি হারানোর সংশ্লিষ্টতা রয়েছে বলে ধারণা করা হয়।
গতকাল বৃহস্পতিবার ফরাসি সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাকের মৃত্যুর ঘোষণা দেন তার জামাতা ফেডেরিক সালাত বারুয়াক্স। ফরাসি বার্তা সংস্থা এএফপিকে তিনি জানান, আজ (বৃহস্পতিবার) সকালে ঘনিষ্ঠজনদের উপস্থিতিতে শান্তিতে মৃত্যুবরণ করেন জ্যাক শিরাক।