সাধারণে ২৮ ও সংরক্ষিত আসনে ৬ জনের মনোনয়ন বৈধ, একজনের বাতিল : চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন

127

আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিতব্য চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচনের রবিাবর চেয়ারম্যান প্রার্থীসহ সাধারণ ও সংরক্ষিত আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়েছে। বাছাইয়ে চেয়ারম্যান পদে একমাত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিনসহ সংরক্ষিত ২টি আসনে ৬ জন এবং ৫টি সাধারণ আসনে সদস্য পদে ২৮ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।
অন্যদিকে ৫নং সাধারণ আসন (শিবগঞ্জ) থেকে শাহবাজপুরের সফিকুল ইসলাম নামের একজনের মনোনয়নপত্র বাতিল হয়ে গেছে। মনোনয়নপত্রে নিজের নাম ও শিক্ষাগত যোগ্যতা উল্লেখ না করায় তার মনোনয়নপত্রটি বাতিল করা হয়। তবে রবিবার থেকে ৩ দিনের মধ্যে বিভাগীয় কমিশনারের নিকট তিনি আপিল করতে পারবেন বলে জেলা নির্বাচন কর্মকর্তা জানিয়েছেন।
দুপুর আড়াইটায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। জেলা পরিষদের এই নির্বাচনে রিটার্নিং অফিসার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এ কে এম গালিভ খাঁন মনোনয়নপত্রগুলোর বাছাই কার্যক্রম পরিচালনা করেন। এসময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও ও সহকারী রিটার্নিং কর্মকর্তা জেলা নির্বাচন কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান উপস্থিত ছিলেন।
বাছাইকালে কয়েকজন ছাড়া প্রার্থীরা উপস্থিত ছিলেন। এসময় জেলা প্রশাসক গণতান্ত্রিকভাবে প্রচারণা চালানোর জন্য প্রার্থীদের প্রতি আহ্বান জানান।
সাধারণ আসন ১ থেকে ৮ জন, ২ থেকে ৫ জন, ৩ থেকে ৫ জন, ৪ থেকে ৫ জন, ৫ থেকেও ৫ জন এবং সংরক্ষিত ২টি আসনে ৩ জন করে প্রার্থী রয়েছেন।
উল্লেখ্য, চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগ মনোনীত বীর মুক্তযোদ্ধা আলহাজ রুহুল আমিন। এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা।
প্রসঙ্গত, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ সেপ্টেম্বর এবং ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৫ উপজেলার ৫টি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। জেলার ৫ উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং পুরুষ ও মহিলা ভাইস চেয়ারম্যান, ৪ পৌরসভার মেয়র এবং পুরুষ ও মহিলা কাউন্সিলর, ৪৫টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং পুরুষ ও মহিলা সদস্য মিলিয়ে মোট ভোটার ৬৬০ জন হলেও চককীর্তি ইউনিয়নের একজন সদস্য মৃত্যুবরণ করায় মোট ভোটার রয়েছেন ৬৫৯ জন।