সাগরে লঘুচাপ, আরো বিস্তৃত হতে পারে তাপপ্রবাহ

9

বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরো শক্তিশালী হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এরই মধ্যে দেশের দুই বিভাগে মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে। গরম বেড়ে তাপপ্রবাহ আরো নতুন নতুন অঞ্চলে বিস্তৃত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, নিরক্ষীয় ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।
বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ফেনী ও চট্টগ্রামের সীতাকু- অঞ্চলসহ সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে বলেও জানান আবহাওয়াবিদ আবুল কালাম।
বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। গত মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে, ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। গত মঙ্গলবার ফেনীতে তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৬ এবং সীতাকু-ে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের বেশিরভাগ অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরেই রয়েছে।