সহজ জয় বায়ার্ন মিউনিখ-নাপোলি ও লিভারপুলের

7

উয়েফা চ্যাম্পিয়ন্স ফুটবল লিগে গ্রুপ পর্বে সহজ জয় পেয়েছে ছয় বারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ, নাপোলি ও লিভারপুল। গোল উৎসব করে ‘সি’ গ্রুপের ম্যাচে বায়ার্ন ৫-০ গোলে হারিয়েছে ভিক্টোরিয়া প্লাজনকে। এর মাধ্যমে প্রথম দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে টানা ৩১ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়লো বায়ার্ন। পেছনে পড়ে গেল রিয়াল মাদ্রিদের রেকর্ড। মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় ম্যাচের প্রথমার্ধে ৩-০ গোলে এগিয়ে ছিলো বায়ার্ন। প্রথম ২১ মিনিটেই হয় গোল তিনটি। গোলের তালিকায় নাম তুলেন লেরয় সানে, সের্গে জিনাব্রি ও সাদিও মানে। দ্বিতীয়ার্ধে বাকী ২টি গোল করে মিউনিখ। ৫০ মিনিটে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন সানে। আর ৫৯ মিনিটে মিউনিখের পক্ষে শেষ গোলটি করেন এরিক মাক্সিম চুপো-মোটিং।

ফলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে মিউনিখ। এই গ্রুপে ৩ ম্যাচে ৩ জয়ে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থাকলো তারা। ‘এ’ গ্রুপের ম্যাচে নাপোলি ৬-১ গোলে হারিয়েছে ১০ জনের আয়াক্স আমস্টাডামকে। গোল উৎসবে রেকর্ড গড়েছে ইতালির এই ক্লাবটি। ৯৬ বছরের ইতিহাসে ইউরোপিয়ান প্রতযোগিতায় এটিই সবচেয়ে বড় জয় নাপোলির। ইউরোপিয়ান প্রতিযোগিতায় এর আগে ইউরোপা লিগে ২০১৫ সালে ডেনিশ ক্লাব এফসি মিডটিল্যান্ডের বিপক্ষে ৫-০ গোলে জিতেছে নাপোলি। এ ম্যাচের আগে গ্রুপ পর্বে লিভারপুলের বিপক্ষে ৪-১ ও রেঞ্জার্সের বিপক্ষে ৩-০ গোলে জিতেছিলো নাপোলি। ফলে গ্রুপ পর্বে নিজেদের প্রথম তিন ম্যাচের নাপোলির গোলসংখ্যা হলো ১৩টি। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে গ্রুপ পর্বে নিজেদের প্রথম তিন ম্যাচে ইতালির প্রথম ক্লাব হিসেবে ১০এর বেশি গোল করার রেকর্ড গড়লো নাপোলি। এ ছাড়াও চ্যাম্পিয়নস লিগে এই প্রথম কোন ইটালিয়ান ক্লাব হিসেবে ‘অ্যাওয়ে’ ম্যাচে প্রতিপক্ষের জালে ৬ গোল করা দল হিসেবে নজির গড়লো নাপোলি।

গ্রুপ পর্বে ৩ ম্যাচ থেকে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থাকলো নাপোলি। নাপোলির রেকর্ড গড়ার দিন একই গ্রুপে স্বস্তির জয় পেয়েছ লিভারপুল। নিজেদের মাঠে লিভারপুল ২-০ গোলে হারায় রেঞ্জার্সকে। ইউরোপিয়ান প্রতিযোগিতায় প্রথমবার দেখা হলো লিভারপুল ও রেঞ্জার্সের। হার দিয়ে শুরুর পর টানা দ্বিতীয় জয় পেল লিভারপুল। ৭ মিনিটে অল-রেডদের প্রথম গোল এনে দেন ট্রেন্ট আলেক্সান্দার। ফ্রি-কিক থেকে দারুন এক গোল করেন ট্রেন্ট অ্যালেক্সান্দার-আর্নল্ড। আর ৫৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান বাড়ান মোহামেদ সালাহ। ফলে ২-০ গোলে ম্যাচ জিতে মাঠ ছাড়ে অল-রেডরা। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে থাকলো লিভারপুল। দিনের অন্যান্য ম্যাচে ক্লাব ব্রুগের কাছে ২-০ গোলে হেরেছে অ্যাথলেটিকো মাদ্রিদ, এফসি পোর্তো ২-০ গোলে হারিয়েছে বায়ার লিভারকুজেনকে এবং গোলশূন্য ড্র হয়েছে টটেনহাম হটস্পার ও ফ্রাঙ্কফুটের ম্যাচটি।