সহকারী অধ্যাপক প্রশান্ত কুমার সাহা আর নেই

25

চাঁপাইনবাবগঞ্জ শহরের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ শাহ নেয়ামোতুল্লাহ্ কলেজের মার্কেটিং বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক এবং প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী সদস্য প্রশান্ত কুমার সাহা পরলোকগমন করেছেন। মঙ্গলবার সকাল সাড়ে ৭টায় জেলার শিবগঞ্জ বাজারে নিজ বাসভবনে তিনি মৃত্যুবরণ করেন। তিনি দীর্ঘ ৫ বছর ফুসফুস ক্যান্সারের সাথে লড়াই করছিলেন।
মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫২ বছর। তিনি স্ত্রী, ১ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
মঙ্গলবার বিকেল ৩টায় শিবগঞ্জ উপজেলার তর্ত্তিপুর শ্মশানে ধর্মীয়ভাবে তার শেষকৃত্য সম্পন্ন হয়।
প্রশান্ত কুমার সাহা ১৯৯৮ সালে শাহ নেয়ামতউল্লাহ কলেজে যোগদান করেন। বিনয়ী এই মানুষটি কলেজে অধ্যাপনার পাশাপাশি দীর্ঘ ১৫ বছর প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কোষাধ্যক্ষ পদে দায়িত্ব পালন করেছেন এবং ২০ বছর নির্বাহী কমিটির সদস্য ছিলেন।
এদিকে প্রশান্ত কুমার সাহার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন শাহ নেয়ামতুল্লাহ কলেজের গভর্নিং বডির সভাপতি মো. সাইদুর রহমান, ভারপ্রাপ্ত অধ্যক্ষ শরিফুল আলম এবং প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক হাসিব হোসেনসহ আরো অনেকে।
এক শোক বার্তায় সাইদুর রহমান বলেন, প্রশান্ত কুমার সাহা তার দায়িত্ব ও কর্তব্য অত্যন্ত নিষ্ঠার সাথে পালন করতেন। একজন শিক্ষককে কিভাবে একজন সংগঠকে রূপান্তরিত হতে হয় সেই গুণাবলি তার মধ্যে ছিল। চাঁপাইনবাবগঞ্জ জেলা শিক্ষক সংগঠন গড়ে তোলার ক্ষেত্রেও তার অনন্য ভূমিকা ছিল। আমি তার মৃত্যুতে শোকাহত। তার বিদেহী আত্মার মাগফিরাত কমনা করছি, সেই সাথে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।
শোক বার্তায় ভারপ্রাপ্ত অধ্যক্ষ শরিফুল আলম বলেন, তিনি অত্যন্ত সহজ সরল ও ভালো মনের মানুষ ছিলেন, যাকে বলে সাদা মনের মানুষ। কলেজের প্রতিটি কর্মকাণ্ডে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করতেন। বিশেষ করে কলেজের শিক্ষা, সংস্কৃতি, সাহিত্য ও খেলাধুলার প্রোগ্রামে সক্রিয়ভাবে অংশ নিতেন। সেই সাথে কলেজে অনার্স বিভাগ খোলার ক্ষেত্রে তার অবদান অপরিসীম। তার মৃত্যুতে শাহ নেয়ামতুল্লাহ কলেজের অপূরণীয় ক্ষতি হলো। কলেজ পরিবার গভীরভাবে শোকাহত। আমি তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি। সৃষ্টিকর্তা যেন তাকে স্বর্গীয় সুখদান করেন সেই কামনা করছি।
অপর এক শোক বার্তায় প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মো. হাসিব হোসেন প্রশান্ত কুমার সাহার বিদেহী আত্মার শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।